সিসিকের উন্নয়নে বিনামূল্যে ভূমিদাতাদের সনদ প্রদান শুরু

নগরের সড়ক সম্প্রসারণ, ড্রেন নির্মাণ সহ বিভিন্ন উন্নয়ন কাজে বিনামূল্যে নিজস্ব ভূমিদানের স্বীকৃতি স্বরূপ ভূমিদাতাদের ‘সনদ প্রদান’ কার্যক্রম শুরু করেছে সিলেট সিটি কর্পোরেশন।

শনিবার (৯ সেপ্টেম্বর ২০২৩) রাতে সিসিকের ১৯ নম্বর ওয়ার্ডে এই কার্যক্রমের উদ্বোধন করে উপস্থিত ভূমিদাতাদের হাতে সনদ তুলে দেন সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী।

ভূমিদাতের সনদ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, নগরের উন্নয়নে হাজার হাজার কোটি টাকার ভূমি স্বেচ্ছায় সিলেট সিটি কর্পোরেশনকে দান করেছেন নাগরিকবৃন্দ। কেউ ভূমির মূল্য দাবি করেননি। জীবনমান উন্নয়নের স্বার্থে দল মতে ঊর্ধ্বে উঠে নগরবাসি বিনামূল্যে ভূমিদান করে বাংলাদেশের ইতিহাসে এক বিরল দৃষ্টান্ত স্থাপন করেছেন। সিলেটবাসির ভূমিদানের এই দৃষ্টান্ত সিলেট সিটি কর্পোরেশনের অগ্রযাত্রায় স্বর্ণাক্ষরে খচিত থাকবে।

সিসিক মেয়র বলেন, ‘সিলেটের জনচলাচল নির্বিগ্ন করতে সড়ক প্রশস্তকরণ, ড্রেন ও ওয়াকওয়ে নির্মাণের প্রয়োজনীয়তা দেখা দেয়। কিন্তু নগরের সরু সড়কগুলোর পাশে সিটি কর্পোরেশনের বা সরকারে কোন জমি ছিল না। সড়কের দুপাশের বেশিরভাগ ভূমিই ব্যক্তি মালিকানার। ফলে সড়ক প্রসস্থ করতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের আইনানুযায়ি ভূমি ক্রয় করা ছাড়া আর কোন উপায় ছিল না। যদিও ভূমি ক্রয় একটি জটিল ও দীর্ঘ মেয়াদী প্রক্রিয়া। সেই সাথে ভূমি ক্রয়ে হাজার হাজার কোটি টাকার সংস্থান নিয়ে সংকটে পড়ে সিসিক। সেসময় সিলেট নগরের দ্রুত উন্নয়নের স্বার্থে নগরবাসির সহযোগিতা প্রত্যাশা করি। এগিয়ে আসেন সিলেটের নাগিরকবৃন্দ। নগর উন্নয়নে স্বেচ্ছায় নিজস্ব ভূমিদানের মতো ইতিহাস রচনা করেন।’

মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, ‘আজ সিলেটের সড়ক যতখানি প্রশস্ত হয়েছে, চলাচলে যতোটা স্বস্তি এসেছে তার পুরোটাই আপনারা ভূমিদাতাদের অবিস্মরণীয় অবদান। আমি সিলেট সিটি কর্পোরেশনের পক্ষ্যে আপনাদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।’

ভূমিদাতাদের সনদ প্রদান অনুষ্ঠানে সিসিক মেয়র আরো বলেন, ২৭ ওয়ার্ডের এই নগর এখন ৪২টি ওয়ার্ডে উন্নিত হয়েছে। সিলেটের উন্নয়নে আপনাদের সহযোগিতা অব্যাহত থাকবে বলেই প্রত্যাশা করি। ক্রমান্বয়ে নগরের সকল ওয়ার্ডের ভূমিদাতাদের এই সদন প্রদান করা হবে বলেও জানান তিনি।

অনুষ্ঠানে ওয়ার্ড কাউন্সিলর এস এম শওকত আমীন তৌহিদ, সিসিকের সচিব ফাহিমা ইয়াসমিন সহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

সিসিকের ১৯ নম্বর ওয়ার্ডের উন্নয়নে বিভিন্ন স্থানে যারা বিনামূল্যে স্বেচ্ছায় ভূমিদান করেছিলেন সিলেট সিটি কর্পোরেশনের পক্ষে জনপ্রতিনিধিগণ তাদের হাতে সনদ তুলে দেন।