সিলেট মালনীছড়া চা বাগানে বিশ্ব দৃষ্টি দিবস উদযাপিত

‘ভালোবাসুন আপনার চোখকে, কর্মক্ষেত্রেও’ প্রতিপাদ্য নিয়ে সিলেটের মালনীছড়া চা বাগানে অরবিস ইন্টারন্যাশনাল এর সহযোগিতায় স্বেচ্ছাসেবী সমাজ কল্যাণ সংস্থা নয়ন এর আয়োজনে বিশ্ব দৃষ্টি দিবস উদযাপিত হয়েছে।

এ উপলক্ষে বৃহস্পতিবার (১২ অক্টোবর) দুপুরে মালনীছড়া চা বাগানস্থ চিকিৎসা কেন্দ্রে এক বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বিশ্ব দৃষ্টি দিবসের এ র‌্যালির উদ্বোধন করেন সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. এ এইচ এম এনায়েত হোসেন।

নয়ন-এর চেয়ারম্যান সাব্বির আহমদ এর সভাপতিত্বে র‌্যালি পূর্ব আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন মালনীছড়া চা বাগানের ম্যানেজার আজম আলী।

নয়ন-এর সাধারণ সম্পাদক রমেশ চন্দ্র দাশ এর সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাগানের মেডিকেল অফিসার জাফর আহমদ চৌধুরী, বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি সুফল বাড়াইক।

প্রধান অতিথি আজম আলী তার বক্তৃতায় বলেন, নয়ন সংস্থাটি চা বাগান কর্মীদের জন্য চক্ষুসেবার যে প্রকল্প বাস্তবায়ন করছে, তা আমাদের জন্য একটি বড় পাওয়া। তিনি নয়নের সেবাকর্মে সবধরণের সহায়তার প্রতিশ্রুতি জ্ঞাপন করেন। বিশেষ অতিথি এনায়েত হোসেন বিশ্বচক্ষু দিবসের তাৎপর্য এবং চক্ষু চিকিৎসার গুরুত্ব বিষয়ে আলোকপাত করেন। অন্ধত্ব নিবারণে সচেতনতার ওপর তিনি গুরুত্ব আরোপ করেন।

উল্লেখ্য, স্বেচ্ছাসেবী সংস্থা ‘নয়ন’ প্রান্তিক জনগোষ্ঠীকে বিনামূল্যেচক্ষুসেবা প্রদান করে থাকে। অরবিস ইন্টারন্যাশনাল—এর সহযোগিতায় ‘নয়ন’ সিলেট জেলার ১২টি চা বাগানে চা—শ্রমিকদের বিনামূল্যে চক্ষুসেবা প্রদানের লক্ষ্যে Tackling Visual Impairment among Tea workers in Sylhet District নামে একটি প্রকল্প বাস্তবায়ন করছে। এ প্রকল্পের আওতায়ই মালনীছড়া চা বাগানে পালিত হয় বিশ্ব দৃষ্টি দিবস।

প্রতি বছর অক্টোবরের দ্বিতীয় বৃহস্পতিবার সারাবিশ্বে পালন করা হয় বিশ্ব দৃষ্টি দিবস। মহামূল্যবান চোখের গুরুত্ব বিশ্ববাসীর কাছে তুলে ধরতেই আজ সারাবিশ্বে একযোগে পালিত হচ্ছে বিশ্ব দৃষ্টি দিবস। বিশ্বব্যাপী চোখের যত্নের পাশাপাশি চোখের গুরুত্বের ওপর গণসচেতনতা তৈরিই হলো বিশ্ব দৃষ্টি দিবসের মূল লক্ষ্য।