সিলেটে ১৬তম মুক্তিযুদ্ধের আলোকচিত্র প্রদর্শনী

মহান স্বাধীনতার মাসে সিলেটে অনুষ্ঠিত হলো ১৬তম মুক্তিযুদ্ধের আলোকচিত্র প্রদর্শনী।

মঙ্গলবার (১২ মার্চ) নগরীর বন্দরবাজারস্থ দুর্গাকুমার পাঠশালা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দিনব্যাপী এ আলোচিত্র প্রদর্শনীর আয়োজন করে সিলেট মুক্তিযুদ্ধের আলোকচিত্র প্রদর্শনী কমিটি।

আনোয়ার ফাউন্ডেশন (ইউকে)র সহযোগিতায় এ আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ।

প্রধান অতিথির বক্তব্যে মাসুক উদ্দিন আহমদ বলেন, পৃথিবীর একমাত্র দেশ হচ্ছে বাংলাদেশ যারা মুক্তিযুদ্ধ করে দেশ স্বাধীন করেছে। এক সময় আমরা থাকবো না। কিন্তু এই ছবিগুলো ইতিহাসের অংশ হয়ে থাকবে। আর এই কাজটি করে যাচ্ছেন আতাউর রহমান আতা। সিলেটের বিভিন্ন প্রাইমারী স্কুলের শিক্ষার্থীরা যাতে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে পারে তার জন্য মুক্তিযুদ্ধের আলোকচিত্র প্রদর্শনী করে থাকেন।

তিনি আরো বলেন, ফটো সাংবাদিক আতাউর রহমান আতার সংগৃহীত মুক্তিযুদ্ধের ছবি দেখে নতুন প্রজন্ম মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে পারছে। একটি ছবির মাধ্যমেই সঠিক ইতিহাস উপস্থাপন করা যায়। স্বাধীনতার ৫৩ বছর চলছে এখন পর্যন্ত মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস অনেকেই জানেন না।

সিলেট মুক্তিযুদ্ধের আলোকচিত্র প্রদর্শনী কমিটির আহ্বায়ক ফটো সাংবাদিক আতাউর রহমান আতার সভাপতিত্বে ও সদস্য সচিব ফটো সাংবাদিক রেজওয়ান আহমদ এর পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন দুর্গাকুমার পাঠশালা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সেগুপ্তা কানিছ আক্তার, আনোয়ার ফাউন্ডেশন (ইউকে) বাংলাদেশের কো-অর্ডিনেটার লিমন আহমদ, বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন ফাউন্ডেশন সিলেট বিভাগীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট শ্যামল চৌধুরী।

বিকালে আলোকচিত্র প্রদর্শনী পরিদর্শন করেন একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট আবৃত্তি শিল্পী অধ্যাপক রূপা চক্রবর্তী, মুক্তিযুদ্ধ গবেষক অপূর্ব শর্মা।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- বিদ্যালয়ের সহকারী শিক্ষক মৌসুমী মহারত্ন, শিপ্রা রানী নাথ, লাকী রানী দে, রীতা রানী তালুকদার, স্বর্ণালী দাস, তৃপ্তি রানী দাস প্রমূখ।