সিলেটে পুলিশের ‘বাধায়’ আদালত চত্বরে বিএনপির মানববন্ধন

আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে বিএনপির কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে সিলেটে মানববন্ধন কর্মসূচি পালন করছে জেলা ও মহানগর বিএনপি।

তবে রবিবার (১০ ডিসেম্বর) দুপুরে পুর্ব ঘোষিত নগরীর সুরমা পয়েন্টে মানববন্ধন করতে পারে নি সিলেট বিএনপি।

মানববন্ধন কর্মসূচি শুরুর প্রাক্কালে সুরমা পয়েন্টে বিএনপি নেতাকর্মীরা জড়ো হলে সেখান থেকে পুলিশ তাদের সরিয়ে দেয়। পরবর্তীতে বিএনপি নেতাকর্মীরা সেখান থেকে সরে গিয়ে সিলেটের আদালত চত্ত্বরে কর্মসূচি পালন করেন।

সিলেট জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন- বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা খন্দকার আব্দুল মুক্তাদির ও আরিফুল হক চৌধুরী, সিলেট জেলা বিএনপির সাধারণ সম্পাদক এডভোকেট এমরান আহমদ চৌধুরী, সিলেট মহানগর বিএনপির সাধারণ সম্পাদক ইমদাদ হোসেন চৌধুরী।

এসময় বক্তারা বলেন, আমারা এমন একটি দেশে বাস করছি যে খানে বিরোধী দলের নেতাকর্মীদের তুলে নিয়ে গুম করা হচ্ছে, গণতান্ত্রিক আন্দোলনে রাজপথে মুক্তিকামী জনতাকে প্রকাশ্য দিবালোকে গুলি করে হত্যা করা হয়, বিরোধী দলের মৃত নেতাকর্মীদেরকেও মামলার আসামী করা হয়, মৃত ব্যক্তিও কবর থেকে এসে ভোট দিয়ে যায়। বিচার ব্যবস্থা আজ্ঞাবহ। সেই দেশে মানবাধিকার ও আইনের শাসন কল্পনাও করা যায় না। তাই দেশে মানবাধিকার ও আইনের শাসন প্রতিষ্ঠা করতে হলে নির্দলীয় সরকারের অধিনে জাতীয় নির্বাচনের মাধ্যমে দেশে জনগণের সরকার প্রতিষ্টা করতে হবে। এজন্য দলমত নির্বিশেষে দেশে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার আন্দোলনে মুক্তিকামী জনতাকে রাজপথে নেমে আসতে হবে। সময় আর বেশী বাকি নেই মজলুম জনতার বিজয় সুনিশ্চিত ইনশাআল্লাহ।

মানববন্ধনে সিলেট জেলা ও মহানগর বিএনপি, অঙ্গ -সহযোগী সংগঠন ও পেশাজীবী নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন- এড. আব্দুল গাফফার, এড. আশিক উদ্দিন আশুক, আলী আহমদ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম ও জিয়া পরিষদের প্রফেসর ড. মোঃ আশরাফ উদ্দিন, প্রফেসর ড. মোঃ মোজাম্মেল হক, প্রফেসর ড. খালিদুর রহমান ও প্রফেসর ড. শাহ মোঃ আতিকুল হক, কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর আতাউর রহমান, জেলা বিএনপির সহ-সভাপতি শাহাব উদ্দিন আহমদ, সামিয়া চৌধুরী, সৈয়দ মিসবাহ উদ্দিন, ডাঃ নাজমুল ইসলাম, গোলাম রব্বানী সোহেল, আবুল কাশেম, রফিকুল ইসলাম শাহপরান, জিয়াউল হক জিয়া, এড. সাঈদ আহমদ, ব্যারিস্টার রিয়াসদ আজিম হক আদনান, আম্বিয়া চৌধুরী, শফিকুর রহমান, এড. আল আসলাম মুমিন, এড. বদরুল আহমদ চৌধুরী, এড. আনোয়ার হোসেন, এনামুল কুদ্দুস চৌধুরী, গুম হওয়া ছাত্রদল নেতা ইফতেখার আহমদ দিনারের বোন তাসনিম শারমিন তামান্না, এড. মোস্তাক আহমদ, আলী আকবর, আল মামুন খান, আলাউদ্দিন রিপন, মাহবুব আলম, নিগার সুলতানা ডেইজী, এড. ওবায়দুর রহমান ফাহমী, কুমকুম ফাহিমা, আকবর হোসেন, এড এজাজ আহমদ, এড খালেদ যোবায়ের, এড তানভীর আখতার খান, জাহেদ আহমদ, খালেদুর রশীদ ঝলক, মির্জা লিটন, লল্লিক আহমদ চৌধুরী, রহুল কুদ্দুস হামজা খুরশেদ আহমদ কুশু, এড ইকবাল আহমদ, এড. মামুন আহমদ রিপন, সেলিম আহমদ শেলু, আব্দুল হাসিম জাকারিয়া, এড রাজ্জাক খান রাজ, পলিনা বেগম, আফজল হোসেন, রিফল আহমদ প্রমুখ।