ভারতের লোকসভা নির্বাচনের তৃতীয় ধাপের ভোট গ্রহণ আজ

লোকসভা নির্বাচনে ভোট দিচ্ছেন নারী ভোটাররা। ছবি: সংগৃহীত

ভারতে লোকসভা নির্বাচনের তৃতীয় ধাপের ভোট গ্রহণ শুরু হয়েছে। পূর্বনির্ধারিত সূচি অনুসারে আজ মঙ্গলবার (৭ মে) ভারতের ১০টি রাজ্য ও ২টি কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ৯৩টি আসনে ১৮তম লোকসভা নির্বাচনের তৃতীয় পর্যায়ের ভোট গ্রহণ শুরু হয়েছে। এই ধাপে বিজেপির একাধিক হেভিওয়েট নেতা লড়ছেন। খবর আজকের পত্রিকার।

লোকসভা নির্বাচনের তৃতীয় ধাপে দেশের ১০টি রাজ্যের মধ্যে ভোট গ্রহণ হচ্ছে—পশ্চিমবঙ্গের ৪টি, আসামের ৪টি, বিহারের ৫টি, ছত্তিশগড়ের ৭টি, গোয়ার ২টি, গুজরাটের ২৫টি, কর্ণাটকের ১৪টি, মধ্যপ্রদেশের ৯টি, মহারাষ্ট্রের ১১টি, উত্তর প্রদেশের ১০টি এবং দুই কেন্দ্রশাসিত অঞ্চল দাদরা ও নগর হাভেলিতে ১টি এবং দমনদিউতে ১টি আসনে।

স্থানীয় সময় আজ সোমবার সকাল ৭টা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে। এই ভোট গ্রহণ চলবে বিকেল ৫টা পর্যন্ত। এই ধাপে লড়ছেন—বিজেপির কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহ, মধ্যপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান, কর্ণাটকের সাবেক মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই, মধ্যপ্রদেশ সরকারের সাবেক মন্ত্রী প্রহ্লাদ প্যাটেল, কেন্দ্রীয় মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, কেন্দ্রীয় মন্ত্রী নারায়ণ রানে এবং কংগ্রেস নেতা ও মধ্যপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী দিগ্বিজয় সিংসহ একাধিক হেভিওয়েট নেতা।

তৃতীয় ধাপের নির্বাচনের আগে কর্ণাটকের রাজনৈতিক দল জেডিএস নেতা প্রোজ্জ্বল রেভান্নার বিরুদ্ধে যৌন কেলেঙ্কারি, নরেন্দ্র মোদির কংগ্রেসের বিরুদ্ধে তোলা মুসলিমপ্রীতি, রাহুল গান্ধীর রায়বরেলি আসন থেকে লড়াইয়ের সিদ্ধান্তের মতো একাধিক ইস্যু শিরোনামে এসেছে। এই ইস্যুগুলো তৃতীয় ধাপের ভোটে কতটা প্রভাব ফেলবে সেটাই এখন দেখার বিষয়।

আজকের তৃতীয় ধাপের ভোটে দেশের ১০টি রাজ্য ও ২টি কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে ভোট গ্রহণ হবে মোট ৯৩টি আসনে। এর মধ্যে পশ্চিমবঙ্গের চারটি লোকসভা আসন—মালদহ উত্তর, মালদহ দক্ষিণ, জঙ্গিপুর ও মুর্শিদাবাদেও ভোট গ্রহণ হবে আজ। এই ধাপের ভোটে মোট প্রার্থী ১ হাজার ৩৫১ জন।

এদিকে তৃতীয় ধাপে ৯৪টি আসনে ভোট হওয়ার কথা থাকলেও গুজরাটের সুরাটে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতে গেছে বিজেপি এবং জম্মু-কাশ্মীরের অনন্তনাগ-রজৌরি লোকসভা আসনে ভোট গ্রহণের দিন পিছিয়ে ২৫ মে নির্ধারণ করেছে নির্বাচন কমিশন।

অন্যদিকে মধ্যপ্রদেশের বেতুল লোকসভা আসনে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোটের সময় ভোট গ্রহণ হওয়ার কথা থাকলেও বিএসপি প্রার্থীর মৃত্যুর কারণে সেখানকার ভোট পিছিয়ে আজকের জন্য নির্ধারণ করা হয়েছিল। সেই সিদ্ধান্ত অনুসারে আজ সেখানে ভোট গ্রহণ হচ্ছে।