সিলেটে নিষিদ্ধ পলিথিন জব্দ, প্রায় ৩ লাখ টাকা জরিমানা

পরিবেশ অধিদপ্তর কর্তৃক সিলেট নগরীর বন্দরবাজারের মহাজনপট্টি এলাকার বিভিন্ন দোকান ও গোডাউনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। এসময় বিভিন্ন প্রতিষ্ঠানের কাছ থেকে প্রায় ৩ লাখ টাকা জরিমানা আদায় করা হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন পরিবেশ অধিদপ্তর, সিলেট বিভাগীয় কার্যালয়ের পরিচালক ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোহাম্মদ এমরান হোসেন। অভিযানকালে সার্বিক সহায়তা প্রদান করেন আনসার ও ভিডিবির একদল সদস্য।

ভ্রাম্যমাণ আদালতের অভিযানে নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিং ব্যাগ মজুদ ও বিক্রয়ের অপরাধে মহাজনপট্টি এলাকার নাজিম স্টোরকে ৮০ হাজার টাকা, মসজিদ গলির আব্দুর রউফ অ্যান্ড সন্সকে ৮০ হাজার টাকা, লাভলী অ্যান্ড তামিম স্টোরকে ৬০ হাজার টাকা, মেসার্স ভাই ভাই স্টোরকে ৫০ হাজার টাকা ও তওয়াক্কুলিয়া স্টোরকে ২০ হাজার) সহ মোট ৫টি ব্যবসাপ্রতিষ্ঠানকে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ (সংশোধিত ২০১০) এর ধারা ৬ (ক) লঙ্ঘণের দায়ে মোট ২ লাখ ৯০ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়।

এসময় ওই ৫টি প্রতিষ্ঠান থেকে প্রায় ২ মেট্রিক টন নিষিদ্ধ পলিথিন জব্দ করা হয়।

ভ্রাম্যমাণ আদালতে প্রসিকিউশন প্রদান করেন পরিবেশ অধিদপ্তর, সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মো. মোহাইমিনুল হক। অভিযানকালে পরিবেশ অধিদপ্তর, সিলেট জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. বদরুল হুদা ও কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।