সিলেটে কমেছে পাশের হার, এগিয়ে মেয়েরা

লতি বছর সিলেটে পাশের হার ও জিপিএ-৫ দুটোই কমেছে। এ বছর মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষায় সিলেট শিক্ষা বোর্ডে পাসের হার ৭৬ দশমিক ০৬ শতাংশ। যা গত বছর ছিল ৭৮ দশমিক ৮২ শতাংশ।

এ হিসেবে গত বছরের চেয়ে পাশের হার ২ দশমিক ৭৬ শতাংশ কমেছে। এবার জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ৫৫২ জন। যা গত বছরের চেয়ে ২ হাজার ১১৩টি কম।

এবছর সিলেট সিলেট শিক্ষাবোর্ডের অধীনে ১ লাখ ৯ হাজার ৫৩২ জন এসএসসি পরীক্ষার্থী অংশ নেন। এর মধ্যে পাস করেছে ৮৩ হাজার ৩০৬ জন শিক্ষার্থী। পাসকৃতদের মধ্যে ছেলে ৩৩ হাজার ৯০৯ জন এবং মেয়ে ৪৯ হাজার ৩৯৭ জন। আর জিপিএ -৫ পেয়েছে ৫ হাজার ৫৫২ জন। এরমধ্যে ছেলে ২ হাজার ৪৭০ এবং মেয়ে ২ হাজার ৯৮২ জন। গত বছরের চেয়ে ২ হাজার ১১৩ টি জিপিএ-৫ কমেছে।গত বছর জিপিএ-৫ পেয়েছিল ৭ হাজর ৫৬৫ শিক্ষার্থী।

এদিকে পাশের হার কমে যাওয়ার কারণ হিসেবে গণিত বিষয়ের কঠিন প্রশ্নকে দায়ী করেন বোর্ড কর্মকর্তারা। তবে ভালো ফলাফলের শিক্ষকদেরকেও আরো বেশি দায়িত্বশীল হওয়ার আহবান জানিয়েছেন বোর্ড কর্মকর্তারা।

পাশের হার কমার কারণ ব্যাখ্যা করতে গিয়ে সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুণ চন্দ্র পাল বলেন, বোর্ড তার জায়গায় কাজ করছেন। শিক্ষার্থীরা কিভােবে ভাল ফলাফল করবে এবং তাদেরকে কিভাবে মূল্যায়ন করা হবে এসব বিষয়ে শিক্ষকদের নিয়ে মতবিনিময় একই সঙ্গে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়।

এসময় শিক্ষকদেরকে পেশার প্রতি আরও দায়িত্বশীল হওয়ার আহ্বান জানিয়ে শিক্ষাপ্রতিষ্টানগুলাতে মাউশির তদারকি বৃদ্ধির উপর গুরুত্বারোপ করেন তিনি।

সিলেট ভয়েস/এএইচএম