সিলেটে কমিউনিটিং পুলিশিং ডে-২০২৩ উদযাপিত

“পুলিশ-জনতা ঐক্য করি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সিলেট মহানগর কমিউনিটি পুলিশিং কমিটি কর্তৃক কমিউনিটিং পুলিশিং ডে-২০২৩ উদযাপন করা হয়েছে।

শনিবার (৪ নভেম্বর) সকালে সিলেট পুলিশ লাইন্সে বেলুন ও পায়রা উড়িয়ে কমিউনিটি পুলিশিং ডে-২০২৩ এর শুভ উদ্ভোধন করেন সিলেট মেট্রোপলিটন পুলিশ এর কমিশনার মোঃ ইলিয়াছ শরীফ, বিপিএম (বার), পিপিএম।

পরবর্তীতে পুলিশ লাইন্স হতে সিলেট মেট্রোপলিটন পুলিশের উদ্যোগে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুলিশ লাইন্সে এসে শেষ হয়।

কমিউনিটি পুলিশ ডে উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন মহানগর কমিউনিটি পুলিশের সভাপতি ড.নাছিম আহমদ।

এছাড়াও আলোচনা সভায় উপস্থিত ছিলেন- সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপস্) মুঃ মাসুদ রানা, উপ-পুলিশ কমিশনার (সদর ও প্রশাসন) তোফায়েল আহমেদ, উপ-পুলিশ কমিশনার (উত্তর) মোঃ আজবাহার আলী শেখ পিপিএম, উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) মোহাঃ সোহেল রেজা পিপিএম, উপ-পুলিশ কমিশনার (ইএন্ডডি) মুহম্মদ আবদুল ওয়াহাব, উপ-পুলিশ কমিশনার (পিওএম) মোঃ জাবেদুর রহমান, উপ-পুলিশ কমিশনার (সিটিএসবি) ইমাম মোহাম্মদ শাদিদ, উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক) মোহাম্মদ মাহফুজুর রহমান, উপ-পুলিশ কমিশনার (ডিবি) তাহিয়াত আহমেদ চৌধুরী, এ্যাড. ই ইউ শহিদুল ইসলাম শাহীন (সাধারণ সম্পাদক, মহানগর কমিউনিটি পুলিশিং), বীর মুক্তিযোদ্ধা নাজনীন হোসেন (সহ-সভাপতি, মহানগর কমিউনিটি পুলিশিং), লায়েক আহমদ চৌধুরী (সভাপতি কোতোয়ালি থানা কমিউনিটি পুলিশিং কার্যকরি কমিটি), মোঃ মকবুল হোসেন খান (জালালাবাদ থানা কমিউনিটি পুলিশিং কার্যকরি কমিটি), মোঃ রিমাদ আহমদ রুবেল (সদস্য সচিব এয়ারপোর্ট থানা কমিউনিটি পুলিশিং কার্যকরি কমিটি), এ্যাড. মোঃ শামীম আহমদ (সভাপতি মোগলাবাজার থানা কমিউনিটি পুলিশিং কার্যকরি কমিটি), সুবেদুর রহমান মুন্না (সাধারণ সম্পাদক শাহপরান (রহঃ) থানা কমিউনিটি পুলিশিং কার্যকরি কমিটি), বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মোঃ সাইফুল আলম (সভাপতি দক্ষিণ সুরমা থানা কমিউনিটি পুলিশিং কার্যকরি কমিটি), বীর মুক্তিযোদ্ধা মোঃ আকরাম আলী, ডেপুটি কমান্ডার (সিলেট মহানগর মুক্তিযোদ্ধা সংসদ), আফতাব চৌধুরী সাংবাদিক ও কলামিস্ট (সহ-সভাপতি কমিউনিটি পুলিশিং), আল আজাদ সভাপতি সিলেট জেলা প্রেসক্লাব (সহ-সভাপতি কমিউনিটি পুলিশিং), সহ কমিউনিটি পুলিশিং এর বিভিন্ন স্তরের প্রতিনিধিবৃন্দ এবং বাংলাদেশ পুলিশ বাহিনীর বিভিন্ন পর্যায়ের অফিসার ও ফোর্সবৃন্দ।

অপরদিকে ১১.০০ ঘটিকায় এসএমপি পুলিশ লাইন্স হল রুমে অতিরিক্তি উপ-পুলিশ কমিশনার (ডিবি) শাহরিয়ার আল মামুন ও মহানগর কমিউনিটি পুলিশিং কমিটির সাংস্কৃতিক সম্পাদক সুমন্ত গুপ্ত এর সঞ্চালনায় সিলেট মেট্রোপলিটন পুলিশের উদ্যোগে কমিউনিটিং পুলিশিং ডে উপলক্ষে আলোচনা সভা ও সম্মাননা প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

উক্ত আলোচনা সভা ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট মেট্রোপলিটন পুলিশ এর পুলিশ কমিশনার মোঃ ইলিয়াছ শরীফ, বিপিএম (বার), পিপিএম।

আলোচনা সভা ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ড.নাছিম আহমদ (সভাপতি, মহানগর কমিউনিটি পুলিশিং)। এ সময় সম্মানিত প্রধান অতিথি তার বক্তব্যে বলেন পুলিশ ও জনগণের মধ্যে সেতুবন্ধন তৈরি করে কমিউনিটি পুলিশিং এর মাধ্যমে সমাজ থেকে জঙ্গীবাদ, মাদক, কিশোরগ্যাং ও সন্ত্রাস নির্মূল করা সম্ভব।

এর লক্ষে কমিউনিটি পুলিশিং এর সকল সদস্যকে আন্তরিকভাবে কাজ করার আহ্বান জানান। অনুষ্ঠানে কমিউনিটি পুলিশিং কার্যক্রমে অনবদ্য অবদানের স্বীকৃতি স্বরুপ শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং-২০২৩ এর সম্মাননা স্মারক প্রাপ্তদের সম্মাননা স্মারক প্রদান করেন।

সম্মাননা স্মারক প্রাপ্তরা হলেন- সাহেদ গাজী (যুগ্ম সাধারণ সম্পাদক, কোতোয়ালি মডেল থানা, কমিউনিটি পুলিশিং কমিটি), বীর মুক্তিযোদ্ধা মোঃ আলহাজ্ব সাইফুল ইসলাম, (সভাপতি, দক্ষিণ সুরমা থানা, কমিনিটি পুলিশিং কমিটি), এসআই (নিঃ) জামিল হোসেন, (কোতোয়ালি মডেল থানা, এসএমপি, সিলেট), এসআই (নিঃ) দীপন চন্দ্র সরকার, (দক্ষিণ সুরমা থানা, এসএমপি, সিলেট)।

অনুষ্ঠানের সভাপতি ড. নাছিম আহমদ উপস্থিত সবাইকে অনুষ্ঠানে উপস্থিত হওয়ার জন্য আন্তরিকভাবে ধন্যবাদ জানান।