সিলেটের ৬ টি আসনে প্রার্থীতা বাতিল কাদের, আর বৈধ কারা?

সিলেটের ৬ টি আসনে মনোনয়ন জমা দেয়া ৪৭ জন প্রার্থীর মধ্যে ১৪ জনের প্রার্থীতা বাতিল করা হয়েছে। এছাড়া স্থগিত করা হয়েছে ২ জনের মনোনয়ন। বাকি ৩১ জনের মনোনয়ন বৈধ ঘোষণা করেছে জেলা রিটার্নিং কর্মকর্তা।

রবিবার (৩ ডিসেম্বর) যাচাই-বাছাই শেষে সিলেট জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক শেখ রাসেল হাসান এ ঘোষণা দেন।

সিলেট-১ আসনে বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের প্রার্থী আবদুল বাছিতের মনোনয়ন বাতিল করা হয়েছে। এছাড়া স্থগিত করা হয়েছে ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) ইউসুফ আহমদের মনোনয়ন।

এই আসনটিতে আওয়ামী লীগের ড. এ কে আবদুল মোমেন, জাকের পার্টির মো. আবদুল হান্নান, ইসলামী ঐক্যজোটের ফয়জুল হক, বাংলাদেশ কংগ্রেসের মো. সোহেল আহমদ চৌধুরী ও আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী এডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজের মনোনয়ন বৈধ ঘোষণা হয়েছে।

সিলেট-২ আসনে মনোনয়ন বাতিল করা হয়েছে জাতীয় পার্টির মাহবুবুর রহমান চৌধুরী, গণফোরামের মোকাব্বির খান, তৃণমূল বিএনপির মো. আবদুর রব, কৃষক শ্রমিক জনতা লীগের আবুল কালাম আজাদ, বাংলাদেশ কংগ্রেসের মো. জহির, স্বতন্ত্র প্রার্থী মুহিবুর রহমান, ইকবাল হোসেন ও মোশাহিদ আলীর।

আসনটিতে বর্তমানে আওয়ামী লীগের শফিকুর রহমান চৌধুরী, জাতীয় পার্টির ইয়াহিয়া চৌধুরী, তৃণমূল বিএনপির মো. আবদুল মান্নান খান, জাকের পার্টির মো. ছায়েদ মিয়া ও ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) মো. মনোয়ার হোসেন, স্বতন্ত্র প্রার্থী আলতাফুর রহমান সোহেলের মনোনয়ন বৈধ।

সিলেট-৩ আসনে মনোনয়ন বাতিল হয়েছে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী বিএমএ’র মহাসচিব ডা. ইহতেশামুল হক চৌধুরী দুলাল, মো. ফখরুল ইসলাম, ইসলামী ঐক্যজোটের মো. মইনুল ইসলাম, স্বতন্ত্র প্রার্থী কফিল আহমদ চৌধুরীর।

আর বৈধ ঘোষণা হয়েছে আওয়ামী লীগের হাবিবুর রহমান হাবিব, জাতীয় পার্টির আতিকুর রহমান আতিক, ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) আনোয়ারা হোসেন আফরোজ, ইসলামী ফ্রন্টের শেখ জাহেদুর রহমান মাসুমের মনোনয়ন।

সিলেট-৪ আসনে শুধুমাত্র তৃণমূল বিএনপির প্রার্থী মো. আবুল হোসেনের মনোনয়ন বাতিল হয়েছে। মনোনয়ন বৈধ ঘোষণা হয়েছে আওয়ামী লীগের ইমরান আহমদ, ইসলামী ঐক্যজোটের মো. নাজিম উদ্দিন কামরান, জাকের পার্টির মো. আলী আকবরের।

সিলেট-৫ আসনে মনোনয়ন স্থগিত হয়েছে তৃণমূল বিএনপির কয়ছর আহমদ কাওসারের।

আর মনোনয়ন বৈধ ঘোষণা হয়েছে আওয়ামী লীগের মাসুক উদ্দিন আহমদ, জাতীয় পার্টির শাব্বীর আহমদ, বাংলাদেশ মুসলীম লীগের (বিএমএল) মো. খায়রুল ইসলাম, তৃণমূল বিএনপির কুতুব উদ্দিন শিকদার, স্বতন্ত্র প্রার্থী আঞ্জুমানে আল ইসলাহর সভাপতি মোহাম্মদ হুছামুদ্দিন চৌধুরী, স্বতন্ত্র প্রার্থী জেলা আওয়ামী লীগের সহসভাপতি আহমদ আল কবীর ও বাংলাদেশ কংগ্রেসের মো. বদরুল আলমের।

আর সিলেট-৬ আসেনের সবার মনোনয়ন বৈধ ঘোষাণা করা হয়েছে। সিলেট-৫ আসনে বৈধ প্রার্থীরা হলেন, আওয়ামী লীগের নুরুল ইসলাম নাহিদ, জাতীয় পার্টির সেলিম উদ্দিন, তৃণমূল বিএনপির শমসের মবিন চৌধুরী, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের আতাউর রহমান, ইসলামী ঐক্যজোটের সাদিকুর রহমান, স্বতন্ত্র সরওয়ার হোসেন।