মৌলভীবাজার ও হবিগঞ্জে অভিযান

সিলগালা হলো ৮টি ডায়াগনস্টিক সেন্টার ও হাসপাতাল

‘অবৈধ’ অর্থাৎ অনিবন্ধিত ও নবায়নবিহীন বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধে ৭২ ঘণ্টার সময় বেঁধে দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। বেঁধে দেওয়া সেই সময় শেষ হচ্ছে আগামীকাল রোববার (২৯ মে)। এর মধ্যে যেসব অবৈধ বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধ হবে না, সেসবের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে অধিদপ্তর।

তবে আজ শনিবার (২৮ মে) শুরু হয়ে গেছে প্রশাসনের অভিযান। মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ২টি, কমলগঞ্জে ১টি এবং হবিগঞ্জের মাধবপুরে ৪টি ডায়াগনস্টিক সেন্টার ও ১টি হাসপাতাল সিলগালা করে দেওয়া হয়েছে।

শনিবার দুপুরে শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাজ্জাদ হোসেন চৌধুরীর নেতৃত্বে অনিবন্ধিত প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে অভিযান চালানো হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. পার্থ সারথী সিংহ, সেনেটারি ইন্সপেক্টর বিনয় সিংহ রাউথিয়া, শ্রীমঙ্গল থানার উপ-পরিদর্শক (এসআই) ইউসুফ প্রমুখ। অভিযানে শ্রীমঙ্গল শহরের কালিঘাট সড়কের ইনোভা ডায়াগনস্টিক সেন্টার ও স্টেশন সড়কের রেটিনা ডায়াগনস্টিক সেন্টারকে বন্ধ করে সিলগালা করে দেওয়া হয়।

শ্রীমঙ্গল উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাজ্জাদ হোসেন চৌধুরী বলেন, স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশ বাস্তবায়ন করতেই এ অভিযান পরিচালনা করা হয়। নির্ধারিত ৭২ ঘণ্টার মধ্যে শ্রীমঙ্গলের অনিবন্ধিত প্রতিষ্ঠানগুলো বন্ধ করে দেওয়া হবে।

অন্যদিকে, কমলগঞ্জের আদমপুর বাজারে অবস্থিত মৃত্তিকা ডায়াগনস্টিক সেন্টার সিলগালা করা হয়েছে। শনিবার দুপুরে অনিবন্ধিত এ ডায়াগনস্টিক সেন্টারটি সিলগালা করে উপজেলা স্বাস্থ্য বিভাগ। স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনার অংশ হিসেবে শনিবার দুপুরে আদমপুর বাজারের অভিযান চালায় স্বাস্থ্য বিভাগ। কমলগঞ্জ উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডা. মুন্না সিনহার নেতৃত্বে অভিযানে অংশ নেন ডা. সৌমিত্র সিংহ, ডা. রাজু চন্দ, সেনিটারি ইন্সপেক্টর দুলাল মিয়া ও কমলগঞ্জ থানার এসআই সুরুজ আলীর নেতৃত্বে পুলিশ সদস্যরা। অভিযানকালে মৃত্তিকা ডায়াগনস্টিক সেন্টার বৈধ কোনো কাগজপত্র দেখাতে না পারায় ওই প্রতিষ্ঠানটি সিলগালা করা হয়।

কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ভারপ্রাপ্ত স্বাস্থ্য কর্মকর্তা ডা. মুন্না সিনহা বিষয়টি নিশ্চিত করে বলেন, “এ অভিযান চলমান থাকবে।”

হবিগঞ্জের মাধবপুরে বৈধ কাগজপত্র না থাকায় ৫টি ডায়াগনস্টিক সেন্টার সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ মঈনুল ইসলামের নেতৃত্বে মাধবপুর পৌর শহরে ডায়াগনস্টিক সেন্টারগুলোতে অভিযান চালানো হয়। এ সময় অবৈধভাবে চালানো ও লাইসেন্স নবায়ন না থাকায় সেবা ডায়াগনস্টিক, অ্যাপোলো ডায়াগনস্টিক, হক ডায়াগনস্টিক, প্রাইম ডায়াগনস্টিক ও তিতাস শিশু জেনারেল হাসপাতালকে সাময়িকভাবে বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়।

এ সময় উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) মো. আলাউদ্দিন, মাধবপুর উপজেলার স্বাস্থ্য কর্মকর্তা ডা. ইশতিয়াক আল মামুনসহ অনেকে। স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনার প্রেক্ষিতে মাধবপুর উপজেলায় এ অভিযান চালানো হয়।