সিকৃবির কৃষি অর্থনীতি অনুষদের নতুন ডিন ড. মাসুদ আলম

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদের নতুন ডিন হিসেবে নিয়োগ পেয়েছেন কৃষি পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ড. মাসুদ আলম। তিনি অনুষদের ৮ম ডিন হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বদরুল ইসলাস শোয়েব স্বাক্ষরিত এক অফিস আদেশে দুই বছরের জন্য তাকে কৃষি অর্থনীতি অনুষদের ডিন হিসেবে দায়িত্ব প্রদান করা হয়েছে। নব-নিযুক্ত ডিন বিধি মোতাবেক ভাতা ও অন্যান্য সুবিধা প্রাপ্ত হবেন।

এর আগে একই অনুষদের ডিন হিসেবে দায়িত্ব পালন করছিলেন কৃষি অর্থসংস্থান ও ব্যাংকিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. শাহ আলমগীর । গত ১০ সেপ্টেম্বর তার দায়িত্বের মেয়াদ শেষ হয়।

অধ্যাপক ড. মাসুদ আলম যথাক্রমে ২০০৬ এবং ২০০৮ সালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে পরিসংখ্যানে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন এবং ২০০৯ সালে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি পরিসংখ্যান বিভাগে প্রভাষক হিসাবে তার পেশাগত জীবন শুরু করেন। এর পর তিনি একই বিশ্ববিদ্যালয় থেকে ২০২০ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। একাধারে শিক্ষক ও গবেষক ড. মাসুদ আলমের ২০টিরও বেশি প্রবন্ধ ও ৩টি প্রতিবেদন বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে। অধ্যাপনার পাশাপাশি তিনি কৃষি পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান; সহকারী প্রভোস্ট, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল; প্রভোস্ট, শাহ এ এম এম কিবরিয়া হল; কোষাধ্যক্ষ, শিক্ষক সমিতি ২০১৯ এবং বর্তমানে সিকৃবি শিক্ষক সমিতির সহ-সভাপতির দায়িত্ব পালন করছেন। এছাড়াও তিনি ইউনিভার্সাল কলেজে প্রভাষক এবং FAO-এর একটি প্রকল্পে গবেষণা সহকারী ও ওয়ার্ল্ড ব্যাংকের হেকেপ সাব-প্রজেক্ট প্রকল্পের টিম মেম্বার ও ডিএসপিএম হিসেবে কাজ করেছেন।

নবনিযুক্ত ডিন অধ্যাপক ড. মাসুদ আলম বলেন, ‘আমি বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ধন্যবাদ জানাই এই গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব প্রদান করায়। অনুষদের বিভিন্ন শিক্ষা অবকাঠামোকে নতুন আঙ্গিকে সাজিয়ে শিক্ষা ও গবেষণায় শিক্ষার্থীদের আরও উদ্বুদ্ধ করার মাধ্যমে আন্তর্জাতিক মানে নিয়ে যেতে চাই। সর্বোচ্চ চেষ্টা থাকবে অনুষদের বিদ্যমান সমস্যাগুলো সমাধান করা ও শিক্ষার্থী বান্ধব পরিবেশ বজায় রাখা। এজন্য আমি শিক্ষক-শিক্ষার্থীসহ সকলের সহযোগিতা কামনা করছি।’

এ সময় ডিনের দায়িত্ব হস্তান্তর উপলক্ষে কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদের সম্মেলন কক্ষে সহকারী অধ্যাপক খাদিজা আক্তারের সঞ্চালনায় উপস্থিত ছিলেন, কৃষি অর্থনীতি ও পলিসি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. রোমেজা খানম, কৃষি পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শাহ জাহান মজুমদার, গ্রামীণ সমাজবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মিঠু চৌধুরী, কৃষি বিপণন ও ব্যবসায় ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান জনাব মায়মুনা বেগম সহ অনুষদীয় শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।