সিকৃবিতে সীরাত পাঠ ও প্রতিযোগিতার রেজিস্ট্রেশন চলছে

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদের ১২তম ব্যাচের আয়োজনে সীরাত পাঠ ও প্রতিযোগিতা – ২০২৩ অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবারের আয়োজনে রয়েছে সর্বমোট ৬ হাজার টাকার পুরস্কার।

জানা যায়, অনলাইনে অনুষ্ঠিত হবে সীরাত প্রতিযোগিতাটি। যেখানে ৫০টি বহুনির্বাচনী প্রশ্নে অনলাইনে গুগল ফর্মের মাধ্যমে পরীক্ষা নেওয়া হবে। ১৫ মিনিটের এ পরীক্ষাটি কর্তৃপক্ষ বলছে ‘ওপেন বুক এক্সাম’। তবে কোন নোট ব্যবহার করা যাবে না। উত্তীর্ণ সেরা ১০ জনকে নিয়ে চূড়ান্ত পর্যায়ের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের বর্তমান এবং প্রাক্তন সকল ধর্মের শিক্ষার্থীরা এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে।

প্রতিযোগিতায় অংশগ্রহণকারী প্রথম থেকে দশম স্থান অধিকারী সবাই পাবেন নগদ অর্থ, বই ও সনদ। ৭০% নম্বর প্রাপ্ত প্রত্যেকের জন্য থাকবে সনদ।

আয়োজক কমিটি জানান, এই প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে প্রতিযোগীরা নবীজি (স.) সম্পর্কে আরো জানার সুযোগ পাবে। তেমনি মহানবী (স.) এর সম্পর্কে পড়ে, জেনে সেই জীবনাদর্শে যেন তরুণ সমাজ আমাদের জীবনকে পরিচালিত করতে পারি এটিই আমাদের প্রত্যাশা। প্রতিযোগিতার মাধ্যমে বই পড়ার আগ্রহ আরোও বৃদ্ধি পাবে।

প্রতিযোগিতাটিতে রেজিস্ট্রেশন ফি হিসেবে ৫০ টাকা নির্ধারণ করা হয়েছে এবং রেজিস্ট্রেশন আগামী ৬ এপ্রিল পর্যন্ত চলবে।

পরীক্ষার তারিখ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় পাঠক ফোরাম ফেসবুক গ্রুপে ঘোষণা করা হবে।

প্রতিযোগিতায় স্বেচ্ছাসেবকের দায়িত্বে থাকা একজন জানান, আল্লাহর পথে দাওয়াত ও আল্লাহর সন্তুষ্টি অর্জনে এমন কাজের সঙ্গে যুক্ত হতে পারা সত্যি গর্বের। যেখানে নিজের শেখার ও প্রয়োগ ঘটানোরও অবারিত সুযোগ রয়েছে। সবাইকে এমন ভাল কাজের জন্য সহযোগিতার হাত বাড়িয়ে দিতে হবে তাহলেই সমাজ সামনের দিকে এগিয়ে যাবে।

উল্লেখ্য, সীরাত পাঠ ও প্রতিযোগিতা-২০২৩ এ সিলেবাস হিসেবে থাকবে সিরাতে খাতামুল আম্বিয়া বইটি। রেজিস্ট্রেশন লিংক : https://l.facebook.com/l.php?u=https%3A%2F%2Fforms.gle%2FU3X19x8RGjmHfaYh6%3Ffbclid%3DIwAR1mOAelPsAXkbITXG5Ov38uQrnBjEg2bQZgv0jGLZw30JjA8vN89EizMPk&h=AT0x08VICjzU8-1vgbcejAhIlBym1lYNRjFywR4YXcvEDMxINhq-p_-izsu4Z5KswESW3vcN7Ifvx5_dDJoY9h0g7xaULvw6tV6CrdaayqNDumlMmjq0_KX8s1C5xp2ZkI4OYQ