সিকৃবিতে জাতীয় ডিএনএ দিবস পালিত

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে জাতীয় ডিএনএ দিবস  পালিত হয়েছে। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সিকৃবি’র বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং অনুষদের ১০ম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকাল ৯.০০ টায় বায়োটেকনোলজি অনুষদের দ্বিতীয় ভবনের সামনে থেকে শুরু করে টিএসসি পর্যন্ত একটি আনন্দ শোভাযাত্রা করেন অনুষদের শিক্ষার্থী ও শিক্ষকবৃন্দ। এসময় আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ড. এম এম মাহবুব আলম, প্রক্টর অধ্যাপক ড. মো. সাদ উদ্দিন মাহফুজ সহ উক্ত অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মাদ মেহেদী হাসান খান।

শোভাযাত্রা শেষে বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়ার সামনে কেক কেটে বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং অনুষদের ১০ম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেন বায়োটেকনোলজি অনুষদের শিক্ষার্থী ও শিক্ষকবৃন্দ।

শোভাযাত্রা ও কেক কাটা পরবর্তী সময়ে জাতীয় ডিএনএ দিবস ও অনুষদের ১০ম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের নতুন ভবনের সম্মেলন কক্ষে একটি বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের গবেষণা ব্যবস্থার পরিচালক অধ্যাপক ড. মো. ছফি উল্লাহ ভুঞা, স্পিকার হিসেবে উপস্তিত ছিলেন অধ্যাপক ড. মো. ফারুক মিয়া এবং নাজমুল হুসাইন এবং অনুষ্ঠানের আহ্বায়ক হিসেবে উপস্থিত ছিলেন সহযোগী অধ্যাপক রুবাইয়াত নাজনীন আখন্দ।

সেমিনারে চেয়ারপারসন হিসেবে উপস্থিত বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মাম মেহেদী হাসান খান জানান, ‘ এই ১০ বছরে আমাদের অনুষদটি অনেক চড়াই-উতরাই পার হয়ে আজকের এই অবস্থানে এসেছে। দশ বছরের মাইলফলক পার হতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। এই জার্নি পার হতে আমাদের অর্জনের খাতায় নানা বিভিন্ন বিষয় যোগ হয়েছে। সম্প্রতি আমরা সিমোগো র‍্যাংকিংয়ে বায়োটেকনোলজি এন্ড মলিকিউলার বায়োলজি বিভাগে বাংলাদেশের মধ্যে প্রথম স্থান অর্জন করেছি। আমাদের অনেক শিক্ষার্থীরা অত্যন্ত সফলতার সাথে দেশের বাহিরে অনেক স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপে উচ্চ শিক্ষা গ্রহণ করে যাচ্ছে। তবে দেশের বাহিরে বিভিন্ন ধরনের সুযোগ থাকলেও দেশের ভিতরে বায়োটেকনোলজি সম্পর্কিত বিষয়ে চাকরির খুব একটা সুযোগ নেই। সরকারের কাছে আমার আবেদন, আমাদের শিক্ষার্থীদের কথা বিবেচনা করে বিভিন্ন সরকারি সেক্টরে যেন বায়োটেকনোলজির শিক্ষার্থীরা যুক্ত হয়ে কাজ করতে পারে সেই সুযোগ করে দেওয়া।‘