সিকৃবিতে ঐতিহাসিক ৭ মার্চ পালিত

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ঐতিহাসিক ৭ মার্চ পালন করা হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করে ক্যাম্পাসে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

সকাল সাড়ে ১০টায় জাতীয় দিবস উদযাপন কমিটির উদ্যোগে একটি র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালিটির নেতৃত্ব দিয়েছেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ডা. মো. জামাল উদ্দিন ভূঞা। র‌্যালিটি ক্যাম্পাসের মূল সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু ম্যুরালের সামনে এসে শেষ হয়। র‌্যালিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

পরবর্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মোহাম্মদ আল-মামুনের সঞ্চালনায় পুষ্পস্তবক অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। বাংলাদেশ ছাত্রলীগের নেতাকর্মীরা পুষ্পস্তবক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

ঐতিহাসিক ৭ মার্চ এর গুরুত্ব ও তাৎপর্য নিয়ে বঙ্গবন্ধু ম্যুরালের সামনেই বক্তব্য দেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ডা. মো. জামাল উদ্দিন ভূঞা।

তিনি বলেন, ‘৭ মার্চের ভাষণ একসময় নিষিদ্ধ করে দেয়া হয়। অথচ একসময়ের নিষিদ্ধ ভাষণ এখন বিশ্ব ঐতিহ্য। ভাষণটি শুধু ১৯৭১ সালের জন্য নয়, এই সময়ের জন্য ও প্রাসঙ্গিক।’ প্রজন্মের পর প্রজন্ম এই ভাষণ থেকে অনুপ্রেরণা পাবে বলে ভাইস চ্যান্সেলর মন্তব্য করেন।

উল্লেখ্য, ৭ মার্চে রেসকোর্সের ভাষণের পরে নিউইয়র্কের দ্য নিউজউইক ম্যাগাজিন ৫ এপ্রিলে প্রকাশিত সংখ্যায় বঙ্গবন্ধুকে ‘পোয়েট অব পলিটিক্স’ বা ‘রাজনীতির কবি’ বলে আখ্যায়িত করে।