সালতামামি : এক বছরে গোলাপগঞ্জে যত অস্বাভাবিক মৃত্যু

শেষ হওয়ার পথে আরও একটি বছর। ২০২২ সালে সিলেটের গোলাপগঞ্জ উপজেলায় সড়ক দুর্ঘটনায় স্বামী-স্ত্রী, শিশুসহ ১০ জনের মৃত্যু হয়েছে। ফুটবল খেলাকে কেন্দ্র করে ছুরি দিয়ে কুপিয়ে ২ জনকে, কথা কাটাকাটির জেরে ইটের আঘাতে বৃদ্ধাকে ও জমিসংক্রান্ত বিরোধের জেরে ১ জনসহ ৪ জনকে হত্যা করা হয়। বিভিন্ন কারণে উপজেলার বিভিন্ন এলাকায় ৮ জন আত্মহত্যা করেন। পানিতে ডুবে ৩ শিশুর মৃত্যু হয়েছে। নির্বাচনী পোস্টার লাগাতে গিয়ে ১ জনসহ ২ জন বিদ্যুৎস্পৃষ্টে মারা যান। নিজ বাড়ির টিলা ধসে ঘুমন্ত অবস্থায় এক এনজিওকর্মীর মৃত্যু হয়। এছাড়া দুই শিশুসহ আরও ৩ মরদেহ উদ্ধার করা হয়। সবমিলিয়ে মোট ৩১ জনের অস্বাভাবিক মৃত্যু হয়েছে।

সড়ক দুর্ঘটনায় মৃত্যু : ২০২২ সালের ৭ ফেব্রুয়ারি, ৮ ফেব্রুয়ারি, ১৭ ফেব্রুয়ারি, ৩ সেপ্টেম্বর, ২০ সেপ্টেম্বর, ২০ অক্টোবর ও ২৬ ডিসেম্বর সিএনজিচালিত অটোরিকশা, পিকআপ ভ্যান, মোটরসাইকেল, ট্রাক দুর্ঘটনায় স্বামী-স্ত্রী-শিশুসহ চিকিৎসাধীন অবস্থায় ১০ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে বেশিরভাগ দুর্ঘটনা ঘটেছে সিলেট-জকিগঞ্জ সড়কের ফুলবাড়ি ইউনিয়নে। মৃতদের তালিকায় মোটরসাইকেল আরোহীর সংখ্যা বেশি।

হত্যা : ২০২২ সালের ১৮ ফেব্রুয়ারি উপজেলার পৌর এলাকার রংগাইবিছড়া নামক স্থানে ফুটবল খেলায় প্রতিপক্ষের ছুরিকাঘাতে ১ জন ও প্রায় ২ মাস পর চিকিৎসাধীন অবস্থায় ২৭ এপ্রিল আরও ১ জনের মৃত্যু হয়। চলতি বছরের ২৮ জুন উপজেলার বাঘা ইউনিয়নে ছেলের সাথে অন্য একজনের ঝগড়া থামাতে গিয়ে ইটের আঘাতে এক বৃদ্ধার মৃত্যু হয়। এছাড়া গত ১১ নভেম্বর উপজেলার ভাদেশ্বর ইউনিয়নে জমিসংক্রান্ত বিরোধের জেরে প্রতিপক্ষের লোকজন একজনকে পিটিয়ে হত্যা করেন।

আত্মহত্যা : ২০২২ সালের ২৫ ফেব্রুয়ারি, ২৭ মে, ৬ আগস্ট, ১২ সেপ্টেম্বর, ১৭ অক্টোবর ও ২৪ নভেম্বর উপজেলার বিভিন্ন এলাকায় বিভিন্ন কারণে প্রতিবন্ধী, তরুণ-তরূণী, গৃহবধূ, বৃদ্ধাসহ ৮ জন আত্মহত্যা করেন।

পানিতে ডুবে মৃত্যু : ২০২২ সালের ১১ জুন, ২০ জুনও ১৩ জুলাই পানিতে ডুবে ৩ শিশুর মৃত্যু হয়েছে।

বিদ্যুৎস্পৃষ্টে মৃত্যু : নির্বাচনী পোস্টার লাগাতে গিয়ে গত ৯ জুন একজন ও কাজ করতে গিয়ে গত ১১ আগস্ট বিদ্যুৎস্পৃষ্টে আরও একজনের মৃত্যু হয়।

টিলা ধসে মৃত্যু : গত ১৪ মে উপজেলার লক্ষণাবন্দ ইউনিয়নে টিলা ধসে ঘুমন্ত অবস্থায় এক এনজিওকর্মীর মর্মান্তিক মৃত্যু হয়।

অজ্ঞাত লাশ উদ্ধার : গত ২৭ জানুয়ারি উপজেলার পৌর এলাকার এক যুক্তরাজ্য প্রবাসীর বাড়ির আঙিনা থেকে অজ্ঞাত এক শিশুর, ১৫ মে বাঘা ইউনিয়নের হাওরে প্লাস্টিকের ব্যাগ থেকে এক শিশুর লাশ ও গত ২৩ নভেম্বর নিজ ঘর থেকে মিলাক নামে এক ব্যক্তির অর্ধগলিত লাশ উদ্ধার করে পুলিশ।