সার্বক্ষণিক ডাক্তারসহ ক্যাম্পাসে ফার্মেসী স্থাপনের দাবি শাবি শিক্ষার্থীদের

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে সার্বক্ষণিক ডাক্তার ও নার্স রাখাসহ ক্যাম্পাসে ফার্মেসী স্থাপনের দাবি জানিয়েছেন সাধারণ শিক্ষার্থীরা। একই সাথে ক্যাম্পাসে সার্বিক নিরাপত্তা নিশ্চিত ও গুরুত্বপূর্ণ সকল জায়গায় পর্যাপ্ত পরিমাণ লাইটিংয়ের মাধ্যমে আলোকায়ন করার দাবি জানিয়েছেন তারা।

বুধবার বিকেলে সাধারণ শিক্ষার্থীদের পক্ষে নওরীন জামান ও উমর ফারুকসহ ৮ জন শিক্ষার্থী স্বাক্ষরিত স্মারকলিপির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

এর আগে, গত ৮ আগস্ট বিশ্ববিদ্যালয়ের প্রক্টরকে মাধ্যম করে রেজিস্ট্রার বরাবর দুটি ও মেডিকেল সেন্টারের পরিচালক বরাবর একটি আবেদনপত্র জমা দেন শিক্ষার্থীরা।

আবেদনপত্রে তারা জানান, বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারের প্রয়োজনীয় সেবার অপ্রতুলতা রয়েছে। এই সীমাবদ্ধতার জন্য ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাহিরে অবস্থানরত শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা কর্মচারীদেরকে প্রকট দুর্ভোগ পোহাতে হচ্ছে। আর এ দুর্ভোগ কমাতে বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারের কর্তৃপক্ষকে যথাযথ ব্যবস্থা নেওয়া আহ্বান জানান তারা। এছাড়া জরুরি পরিস্থিতিতে সেলাই ও ড্রেসিং এর মত প্রাথমিক চিকিৎসা প্রদানের জন্য কার্যকর ব্যবস্থা গ্রহণ ও পর্যাপ্ত অক্সিজেন সিলিন্ডার ও নেবুলাইজার এর ব্যবস্থা করার দাবি জানান তারা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারের প্রশাসক অধ্যাপক ড. কবির হোসেন বলেন, “বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মহোদয়ের সাথে কথা বলে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।”

এদিকে রেজিস্ট্রার বরাবর প্রেরিত স্মারকলিপিতে শিক্ষার্থীরা বলেন, ক্যাম্পাসে অরক্ষিত ও তুলনামূলক নিরাপদহীন জায়গাগুলোতে অপরাধ সংগঠিত হচ্ছে। বুলবুল হত্যাকান্ড এর সাম্প্রতিক নজির। ফলে ক্যাম্পাসে নিরাপত্তার স্বার্থে কিছু জরুরি পদক্ষেপ নেয়ার দাবি জানান তারা।

দাবিগুলো হলো- গার্ডের সংখ্যা দ্বিগুণ করা, গাজীকালুসহ অন্যান্য টিলাগুলোতে গার্ডের ব্যবস্থা করা, বৃষ্টি, প্রখর রোদ ইত্যাদি আবহাওয়ার কারণে যাতে গার্ডদের বিন্দুমাত্র অসুবিধা না হয় সেজন্য আধা-দেয়াল ও টিনশেড দিয়ে থাকার ব্যবস্থা করা, ক্যাম্পাসে যথেষ্ট পরিমাণ আলোকায়নের ব্যবস্থা গ্রহণ করা, সীমানাপ্রাচীর মাত্র পাঁচ ফিট হওয়ায় অনেক জায়গায় সহজেই সীমানাপ্রাচীর পার হওয়া সম্ভব, যেসব জায়গায় প্রাচীরের নিরাপত্তা কম, সেসব জায়গায় প্রয়োজনীয় সংখ্যক গার্ড মোতায়েন করা।

মুক্তমঞ্চে পর্যাপ্ত আলোকায়নের বিষয়ে শিক্ষার্থীরা বলেন, বিশ্ববিদ্যালয়ের হ্যান্ডবল গ্রাউন্ডে শিক্ষার্থীরা খেলাধুলা করেন। অথচ এখানে মাঠের মধ্যে একটি বৈদ্যুতিক খুটি রয়েছে। যার মাধ্যমে যে কোনো মুহূর্তে বিপদ ঘটার সম্ভাবনা রয়েছে। তাই এ বৈদ্যুতিক খুটিকে সরিয়ে অন্য জায়গায় স্থাপন করার দাবি জানান তারা। এছাড়া হ্যান্ডবল গ্রাউন্ডে আরো লাইটিং স্থাপনের দাবি জানিয়েছেন তারা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন সাংবাদিকদেরকে বলেন, “শিক্ষার্থীদের পক্ষ থেকে একটা চিঠি পেয়েছি। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সাথে আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।”