সাগরে লঘুচাপ, সিলেটসহ বিভিন্ন অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা

উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন মধ্য বঙ্গোপসাগর এলাকায় লঘুচাপের সৃষ্টি হয়েছে। এর ফলে আগামী দুইদিনে সিলেট-চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জেলায় বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকবে। তবে আগামী পাঁচদিনের শেষের দিকে বৃষ্টিপাতের প্রবণতা কমে আসবে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

শনিবার (১ অক্টোবর) বাংলাদেশ আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ হাফিজুর রহমান এ তথ্য জানান।

তিনি বলেন, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়; ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া ও বিজলী চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বজ্র ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে বলেও জানান তিনি।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, ‘সাগরে লঘুচাপের কারণে দেশের দক্ষিণ ও মধ্যাঞ্চলে কাল থেকে বৃষ্টি হবে। যেসব অঞ্চলে বৃষ্টি হবে সেখানে গরমের তীব্রতা কমে যাবে।’

এদিকে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে চট্টগ্রামের ফেনীতে ৬০ মিলিমিটার এবং আজ সর্বোচ্চ তামপাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীর তাড়াশ ও রংপুরের সৈয়দপুরে ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া আজ সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ফেনীতে ২২.৫ ডিগ্রি সেলসিয়াস।