সমাবেশে জনগণকে স্পষ্ট বার্তা দিতে চায় বিএনপি

দফায় দফায় আলোচনার পর অবশেষে আগামীকাল শনিবার (১০ ডিসেম্বর) রাজধানীর গোলাপবাগ মাঠে সমাবেশের অনুমতি পেয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি। তবে এ ক্ষেত্রে রয়েছে শর্তের বেড়াজাল।

সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতির সময় যে ২৬ শর্ত দেওয়া হয়েছিল, সেগুলো গোলাপবাগের সমাবেশে বহাল থাকবে বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা প্রধান হারুন অর রশীদ।

এসব শর্ত মেনেই আগামীকাল শনিবার গোলাপবাগে সমাবেশ করতে যাচ্ছে বিএনপি।

এদিকে, বিএনপির যুগপৎ আন্দোলনে যারা শরীক হতে যান তাদের সবাইকে আগামীকালের সমাবেশে আসার আহ্বান জানিয়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। সেই সঙ্গে ঢাকাবাসীকেও সমাবেশে যোগ দেওয়া আহ্বান জানিয়েছে তিনি।

বিএনপির শীর্ষ এই নেতা জানিয়েছেন, আগামীকাল রাজধানীর গোলাপবাগ মাঠে সমাবেশ শুরু হবে বেলা ১১টায়। এই সমাবেশ থেকে দলের পক্ষ থেকে ১০ দফা কর্মসূচি ঘোষণা করা হবে।

জানা গেছে, ঢাকার গণসমাবেশকে বিএনপি চ্যালেঞ্জ হিসেবে নিয়েছে। কারণ এ থেকে বিএনপির লক্ষ্য, দাবি, ক্ষমতায় গেলে কী করবে তার একটি স্পষ্ট বার্তা জনগণকে দিতে চায়। একই সঙ্গে যুগপৎ আন্দোলনে একমত থাকা সরকার বিরোধী দলগুলোর উদ্দেশেও বার্তা দেওয়া হবে। অভিন্ন ইস্যুতে কিভাবে রাজপথে নামবেন, কী কর্মসূচি হবে তার একটি দিকনির্দেশনা থাকবে। এছাড়া সরকারকে ‘সেফ এক্সিট’ নিয়ে ক্ষমতা হস্তান্তরের জন্য আহ্বানও জানানো হবে। সেটি কোন প্রক্রিয়ায় হতে পারে তাও ওই গণসমাবেশ থেকে ঘোষণা করা হবে। কর্মসূচি ঘোষণার সঙ্গে সরকারকে দাবি মেনে নিতে আলটিমেটামও দেওয়া হতে পারে।