শ্রোতাদের মাঝে মুগ্ধতা ছড়ালো শ্রুতির ‘কথা ও গানে নজরুল’

কবি সাহিত্যিক আউল বাউল আর সুফী দরবেশের পদচারণায় ধন্য, পুণ্যভূমি সিলেটে কবি কাজী নজরুল ইসলাম দু-দুবার শুভাগমন করেন। দু’বারই তিনি দীর্ঘ সময়-মাসাধিক কাল থাকেন সিলেটে। গানে, বক্তৃতায় আড্ডায় মাতিয়ে রাখেন সিলেটের সংস্কৃতিসেবী আর ভক্তদের।

১৯২৬ সালে সিলেটে কংগ্রেস দলের সদস্যদের নিমন্ত্রণে তিনি প্রথম আসেন সিলেটে। কংগ্রেসের অধিবেশনে তিনি যোগ দিয়েছিলেন। ১৯২৮ সালে সুরমা ভ্যালি মুসলিম স্টুডেন্টস এসোসিয়েশনের আমন্ত্রণে কবি সেপ্টেম্বর মাসে সিলেটে আবার আসেন।

কবির সিলেট আগমনের শতবর্ষ সমাগত। এ উপলক্ষে শ্রুতি সিলেট জিন্দাবাজারস্থ বইবিপনী বাতিঘরে সন্ধ্যা ৬ টায় আয়োজন করে ‘কথা ও গানে নজরুল’ শীর্ষক আলোচনা এবং গানের অনুষ্ঠানের। এতে উপস্থিত ছিলেন ছায়ানট কলকাতার সভাপতি, নন্দিত নজরুল সংগীতশিল্পী সোমঋতা মল্লিক।

শ্রুতি সিলেটের সদস্য সচিব সুকান্ত গুপ্ত’র সঞ্চালনায় আমন্ত্রিত অতিথিশিল্পী সোমঋতা মল্লিক শোনান কবির দেশাত্মবোধক গান, গজল, শ্যামা সংগীত, কীর্তন, ইসলামি সংগীত, লেটো গান প্রভৃতি।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহকারি ভারতীয় হাই কমিশনের সহকারী হাই কমিশনার নিরাজ কুমার জাসওয়াল, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে হিমাদ্রী শেখর রায়।

আলোচনা পর্বে অংশ নেন সম্প্রীতি বাংলাদেশের সদস্যসচিব মামুন আল মাহতাব স্বপ্নীল, সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেটের সাধারণ সম্পাদক গৌতম চক্রবর্তী, সম্মিলিত নাট্য পরিষদের রজত কান্তি গুপ্ত, নাট্যব্যক্তিত্ব নিরঞ্জন দে যাদু, সিলেট নজরুল পরিষদের নিলাঞ্জন দাশ টুকু, শ্রুতি সমন্বয়ক সুমন্ত গুপ্ত প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা কবির সিলেট আগমনের শতবর্ষের মাহেন্দ্রক্ষণকে স্মরণীয় করে রাখার আহ্বান জানান।