শ্রীমঙ্গলে কারিতাস এসডিডিবির ক্লাব গঠন বিষয়ক প্রশিক্ষণ

কারিতাস বাংলাদেশ সিলেট অঞ্চলের “বাংলাদেশের প্রবীণ, প্রতিবন্ধী ও মাদকাসক্ত ব্যক্তিদের নিয়ে সমাজকল্যাণ শিক্ষা এবং স্বাস্থ্য উন্নয়নে অভিগম্যতার উন্নয়ন সাধন (এসডিডিবি) প্রকল্পের আর্থিক সহায়তায় দুদিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

বুধবার ও বৃহস্পতিবার (১০ ও ১১ আগস্ট) দুদিনব্যাপী শ্রীমঙ্গলের ইছবপুরে কারিতাস টেকনিক্যাল স্কুলে এসডিডিবি প্রকল্পের ক্লাব গঠনের উদ্দেশ্য, নিয়মাবলী, ক্লাব ও কমিটির ভূমিকা এবং কাযার্বলী বিষয়ের উপর এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

প্রশিক্ষণে মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলার ৩নং শ্রীমঙ্গল ইউনিয়ন এবং ৭নং রাজঘাট ইউনিয়নের এসডিডিবি প্রকল্পের প্রতিবন্ধী, মাদকব্যবহারকারী ও প্রবীণ হিতৈষী ক্লাবের কার্যকরি কমিটি, উন্নয়ন কমিটি এবং নারী প্রতিবন্ধী ফোরামের ৪০জন অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণের দু’দিনের আলোচনার বিষয়বস্তু ছিল- প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য ও কার্যক্রম সহভাগিতা, ক্লাব গঠনের উদ্দেশ্য, দলের গুরুত্ব এবং আদর্শ দলের বৈশিষ্ট্য, ক্লাবে সদস্য ভর্তি প্রক্রিয়া এবং ক্লাবের সদস্য, সদস্যাদের দায়িত্ব ও কর্তব্য এবং কার্যকরি কমিটির দায়িত্ব এবং মেয়াদকাল, ক্লাবের নীতিমালা, তহবিল গঠন এবং নিবন্ধনের প্রক্রিয়া, ক্লাবে দ্বন্দের কারণ, নেতৃত্ব এবং নেতার গুনাবলী, এবং সরকারী সুযোগ-সুবিধা প্রাপ্তিতে নেতৃবৃন্দের করণীয় বিষয়।

দু’দিনব্যাপী উক্ত প্রশিক্ষণ পরিচালনায় ছিলেন, এসডিডিবি প্রকল্প কারিতাস সিলেট অঞ্চলের জুনিয়র কর্মসূচি কর্মকর্তা লুটমন এডমন্ড পডুনা।

বৃহস্পতিবার বিকাল ৩ টায় অংশগ্রহণকারীদের অনুভূতি ব্যক্ত, প্রশিক্ষণের সার্বিক মূল্যায়ন, ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপনের মধ্য দিয়ে প্রশিক্ষণের সমাপ্তি ঘটে।