শেয়ারবাজারের পতন ঠেকাতে মূল্যসীমায় পরিবর্তন

স্টক মার্কেটে দরপতন। সিলেট ভয়েস গ্রাফিক্স।

শেয়ারবাজারে টানা দরপতন ঘটতে থাকায় তা নিয়ন্ত্রণে শেয়ারের মূল্যসীমায় পরিবর্তন আনার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

আজ বুধবার (২৪ এপ্রিল) বিকেলে এ সংক্রান্ত একটি আদেশ জারি করেছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থাটি। এ আদেশ বৃহস্পতিবার থেকে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে কার্যকর হবে।

নতুন আদেশ অনুযায়ী, তালিকাভূক্ত কোন কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের দাম দিনে ৩ শতাংশের বেশি কমতে পারবে না যা বর্তমানে দামভেদে ১০ শতাংশ পর্যন্ত দরপতন হতে পারতো।

২০২১ সালে শেয়ারবাজারের টানা দরপতন ঠেকাতে সর্বনিম্ন মূল্যস্তর বা ফ্লোর প্রাইস আরোপ করে বিএসইসি। তাতে শেয়ারের দাম নির্দিষ্ট সীমার নিচে নামার সুযোগ বন্ধ হয়ে যায় এবং শেয়ার বাজারে স্থবিরতা নেমে আসে।

ফ্লোর প্রাইস নির্ধারণের পর শেয়ারবাজারে বেচাকেনা প্রায় বন্ধ হয়ে যায় এবং শেয়ারবাজারের ব্যবসায়ী, ব্রোকারেজ হাউস ও মার্চেন্ট ব্যাংক বড় ধরণের লোকসানের মুখে পড়ে। এ অবস্থায় সবার দাবির মুখে গত জানুয়ারি থেকে ফ্লোর প্রাইস তুলে নেয়া হয়।

এরপর শেয়ারবাজারে কিছুটা গতি ও চাঞ্চল্য দেখা দেয়, বাড়ে বেচাকেনা। কিন্তু ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি থেকে আবারও দরপতন শুরু হয়, যা এখনো অব্যাহত রয়েছে এবং আজ বুধবারও দরপতন হয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৫৫ পয়েন্ট বা প্রায় ১ শতাংশ কমে নেমে এসেছে ৫ হাজার ৫৭৯ পয়েন্টে, যা গত ৩৫ মাসের মধ্যে সর্বনিম্ন। এর আগে সর্বশেষ ২০২১ সালে ৪ মে ডিএসইএক্স সূচকটি ৫ হাজার ৫৩৫ পয়েন্টের সর্বনিম্ন অবস্থানে ছিল।