শুরুর একাদশে থাকবেন ডি মারিয়া?

কোয়ার্টার ফাইনালের লড়াইয়ে আজ শুক্রবার (৯ ডিসেম্বর) বাংলাদেশ সময় রাত ১ টায় মুখোমুখি হবে নেদারল্যান্ডস ও আর্জেন্টিনা। ম্যাচের আগে আর্জেন্টাইন শিবিরে বেশ কিছু ইনজুরির গুঞ্জন শোনা গেলেও শেষ পর্যন্ত সেরা একাদশই পাচ্ছেন কোচ স্ক্যালোনি।

সব ঠিক থাকলে কোয়ার্টার ফাইনালের শুরু থেকেই হয়তো খেলবেন ডি মারিয়া। এই উইঙ্গারকে ছাড়া অস্ট্রেলিয়া ম্যাচে ভুগেছে আলবেলিস্তেরা। ডি মারিয়া শুরুর একাদশে থাকলে বাদ পড়তে পারেন পাপু গোমেজ। যদিও লাওতারো মার্টিনেজকে শুরুর একাদশে রাখা হতে পারে বলেও শোনা যাচ্ছে।

এদিকে গত দুইদিন ধরেই গুঞ্জন, হ্যামস্ট্রিং ইনজুরিতে ভুগছেন ডি পল। শঙ্কা আছে নেদারল্যান্ডসের ম্যাচে খেলতে পারবেন কি না। তবে সব গুঞ্জন তুড়ি মেরে উড়িয়ে দিয়ে ডি পল জানিয়েছেন, ঠিক আছেন তিনি। ফলে আর্জেন্টিনার মিডফিল্ডের মূল ভরসাকে পেয়ে খুশিই হবেন কোচ স্ক্যালোনি।

যথারীতি আর্জেন্টিনার গোলবার সামলাবেন এমিলিয়ানো মার্টিনেজ। ডিফেন্ডে থাকবেন মলিনা, রোমেরো, ওটামেন্ডি এবং আকুনা। মাঝমাঠে ডি পলের সঙ্গে থাকবেন মার্ক অ্যালিস্টার এবং এনজো ফার্নান্দেজ। যদি ডি পল ইনজুরির কারণে খেলতে না পারতেন, তবে তার জায়গায় খেলতেন লিয়ান্দ্রো পেরেদেস।

আর আক্রমণ ভাগে মেসির সঙ্গে থাকবেন আলভারেজ এবং ডি মারিয়া। এখানেও গুঞ্জন উঠেছিল আলভারেজের জায়গায় লাউতারো মার্টিনেজকে একাদশে খেলাতে পারেন স্ক্যালোনি। তবে আলভারেজের ফর্ম দেখে তাকে নিয়েই একাদশ সাজাবেন বলে ধারনা করা হচ্ছে।

নেদারল্যান্ডস ও আর্জেন্টিনার সব মিলিয়ে ৯ বার মুখোমুখি হয়েছে। এর মধ্যে চারটি ম্যাচেই জয়ী হয়েছে ডাচরা। তিনটিতে জিতেছে আর্জেন্টিনা। বাকি দুটি ম্যাচ ড্র হয়েছে। বিশ্বকাপে পাঁচবার মুখোমুখি হয়েছে এ দুই দল। এর মধ্যে আর্জেন্টিনা ও নেদারল্যান্ডস উভয় দলই দুইবার করে জিতেছে। অপর ম্যাচটি ড্র হয়েছে।

এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত অপরাজিত নেদারল্যান্ডস। যুক্তরাষ্ট্রকে হারিয়ে শেষ ষোলো নিশ্চিত করেছিল তারা। অন্যদিকে আর্জেন্টিনা সৌদি আরবের কাছে হারের পর ঘুরে দাঁড়ায় দারুণভাবে। মেক্সিকো ও পোল্যান্ডকে হারিয়ে শেষ ষোলোতে ওঠে, সেখানে অস্ট্রেলিয়ার বিপক্ষে জয়ে জায়গা করে নেয় কোয়ার্টার ফাইনালে।

আর্জেন্টিনার সম্ভাব্য একাদশ: এমিলিয়ানো মার্টিনেজ, মলিনা, রোমেরো, ওটামেন্ডি, আকুনা, ডি পল, মার্ক অ্যালিস্টার, এনজো ফার্নান্দেজ, ডি মারিয়া, লিওনেল মেসি ও জুলিয়ান আলভারেজ।

নেদারল্যান্ডসের সম্ভাব্য একাদশ: আন্দ্রিস নোপের্ট, নাথান আকে, ডেলে ব্লিন্ড, ভার্জিল ফন ডাইক (অধিনায়ক), ডেনজেল ডামফ্রিস, ফ্রেঙ্কি ডি ইয়ং, ডেভি ক্ল্যাসেন, কোডি গ্যাকপো, মেম্ফিস ডিপাই, ভিনসেন্ট জানসেন ও লুক ডি ইয়ং।