শুক্রবার সিলেটে হাফ ম্যারাথন, অংশ নিচ্ছে ১২০০ দৌড়বিদ

প্রতি বছরের ন্যায় আবারও সিলেট রানার্স কমিউনিটি আয়োজন করতে যাচ্ছে সিলেট হাফ ম্যারাথন।

ইউনিমার্টের প্রধান পৃষ্ঠপোষকতায় আগামী ৮ ডিসেম্বর শুক্রবার ভোর ৬ টায় অনুষ্ঠিত হবে ‘ইউনিমার্ট সিলেট হাফ ম্যারাথন ২০২৩’। যেখানে অংশ নিচ্ছে দেশ-বিদেশের অন্তত ১২০০ দৌড়বিদ।

সোমবার (০৪ নভেম্বর) দুপুরে এক সংবাদ সম্মেলনে সিলেট রানার্স কমিউনিটির এডমিন সৈয়দ ফজলুর রহিম সোহাগ জানান, ২১.১ কিলোমিটার ও ১০ কিলোমিটার দুই ক্যাটাগরিতে হবে ইভেন্টটি। ২১.১ কিলোমিটারে ১০ জন নারী ও ১৯০ জন পুরুষ মিলে ২০০ জন অংশ নিচ্ছেন। ১০ কিলোমিটার ক্যাটাগরিতে ৯৫ জন নারী ও ৯০৫ জন পুরুষ মিলে মোট ১০০০ জন দৌড়বিদ অংশ নিচ্ছেন।

দৌড়টি নগরীর সার্কিট হাউজের সামনে থেকে সকাল ৬ টায় শুরু হয়ে বন্দর, জিন্দাবাজার, আম্বরখানা, এয়াপোর্টরোড- বাইশটিলা হয়ে ঘুরে এসে সিলেট ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামের সামনে শেষ হবে।

ইভেন্টে সিলেট রানার্স কমিউনিটির নিজস্ব ২১৩ জন ভলান্টিয়ার কাজ করবেন; যারা রোড সেফটির পাশাপাশি ফার্স্ট এইড সাপোর্টও প্রদান করবেন।

আয়োজনের সমাপনী অনুষ্ঠানে সিলেটের বিশিষ্টজন ও প্রশাসনের উচ্চপদস্থ ব্যক্তিবর্গরা উপস্থিত থাকবেন।

বিশাল এ আয়োজনে উদ্দেশ্য জানাতে গিয়ে সিলেট রানার্স কমিউনিটির এডমিন মো. হাসান আহমেদ বলেন, ‘আমরা সবসময় চাই আমাদের ঐতিহ্যকে ধরে রাখতে এবং রক্ষা করতে। চাই আরো সামনে এগিয়ে নিতে। ২০২২ সালে সিলেট রানার্স কমিউনিটি আয়োজিত ইউনিমার্ট সিলেট হাফ ম্যারাথনের মূল থিম ছিলো সিলেটের ঐতিহ্যবাহী শীতল পাটি। গত বছর আমরা চেয়েছিলাম ম্যারাথনের মাধ্যমে দেশ ও বিশ্ববাসীর কাছে আমাদের ঐতিহ্যবাহী শীতল পাটিকে পরিচয় করিয়ে দেওয়ার। আপনারা জানেন যে একটু একটু করে আমাদের ঐতিহ্যবাহী শীতলপাটি হারিয়ে যেতে চলেছিলো। আমরা বিশ্বাস করি আপনাদের সহযোগিতায় কিছুটা হলেও মানুষের কাছে আমাদের ঐতিহ্যবাহী শীতলপাটি তুলে ধরতে পেরেছি।’

তিনি বলেন, ‘এবার আমরা সিলেটের মনিপুরী হস্তশিল্পকে আরেকটু সামনে এগিয়ে নেয়ার চেষ্টা করছি। মনিপুরী হস্তশিল্প আমাদের সিলেটের একটা ঐতিহ্য যা যথাযথ প্রচার এবং প্রসার না হওয়ার কারণে সেভাবে বিকশিত হচ্ছে না। ২০২৩ সালের এই হাফ ম্যারাথনের মাধ্যমে আমরা দেশ এবং বিশ্ববাসীর কাছে আপনাদের সহযোগিতায় ঐতিহ্যবাহী মনিপুরী হস্তশিল্পকে তুলে ধরতে চাই। তাই সিলেট রানার্স কমিউনিটি আয়োজিত ইউনিমার্ট সিলেট হাফ ম্যারাথন ২০২৩ এর মূল থিম হচ্ছে সিলেটের ঐতিহ্যবাহী মনিপুরী হস্তশিল্প।’

তিনি আরো বলেন, ‘সিলেট রানার্স কমিউনিটি ২০১৭ সালের ১৬ নভেম্বর যাত্রা শুরু করার পর বিভিন্ন ধরণের দৌড় প্রতিযোগিতা ও দৌড়বিদদের উন্নয়নে কাজ করে যাচ্ছে। ২০১৯ সালের সিলেট মিনি ম্যারাথন দিয়ে যাত্রা শুরু এ ধরনের আয়োজনের। ২০১৯ এর সাফল্যের ধারাবাহিকতায় ২০২০ সালে ব্র্যান্ডসল্যান্সার সিলেট হাফ ম্যারাথন ২০২০, জানুয়ারি ২০২১ এ ৱ্যাব ফোর্সেস সিলেট হাফ ম্যারাথন, ২০২১ সালের ডিসেম্বরে কুশিয়ারা ইন্টারন্যাশনাল কনভেনশন হল সিলেট হাফ ম্যারাথনের পর পঞ্চম আয়োজন ছিল ইউনিমার্ট সিলেট হাফ ম্যারাথন ২০২২। এবার আমাদের ষষ্ঠ বৃহৎ আয়োজন।’

এই আয়োজনের প্রধান পৃষ্টপোষক বাংলাদেশের স্বনামধন্য চেইন সুপার শপ ইউনিমার্ট। এর পাশাপাশি পৃষ্টপোষক হিসেবে আছে- ফিজা এন্ড কো:, ফিনিস লাইফস্টাইল, শেফস টেবিল, বাবুর্চি ব্র‍্যান্ড, স্যান্সোডাইন ও এস এম সি।