শাবিপ্রবির ড. দিলারাকে মেট্রোপলিটন ইউনিভার্সিটির সম্মাননা

বিশ্ব নারী দিবসকে সামনে রেখে সফল নারী হিসেবে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন এবং পলিটিক্যাল স্টাডিজ বিভাগের সিনিয়র অধ্যাপক ড. দিলারা রহমানকে বিশেষ সম্মাননা দিয়েছে মেট্রোপলিটন ইউনিভার্সিটি।

নারী দিবস উদযাপন উপলক্ষে সোমবার (০৬ মার্চ) সকালে এক অনুষ্ঠানে তাঁর হাতে সম্মাননা স্মারক তুলে দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ জহিরুল হক।

মেট্রোপলিটন ইউনিভার্সিটির অধ্যাপক এম হাবিবুর রহমান লাইব্রেরি হলে আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্য দেন, শাবির সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন এবং পলিটিক্যাল স্টাডিজ বিভাগের সিনিয়র অধ্যাপক ড. দিলারা রহমান।

তিনি বলেন, ‘নারীবাদী চিন্তাভাবনা দিয়ে নারী নিজের অধিকার প্রতিষ্ঠা করতে চায়। এটা কোনও বিচ্ছিন্নতা নয়, একটা স্বপ্ন। নারী শুধু নারী নন, মানুষও। প্রযুক্তির সকল উদ্ভাবনে নারীদের সম্পৃক্ত করা সময়ের দাবি। এজন্য আমাদের দৃষ্টিভঙ্গির পরিবর্তন করতে হবে। আর আমাদের শুধুই শিক্ষা নয়, প্রযুক্তিগত শিক্ষা প্রয়োজন।’

সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ জহিরুল হক বলেছেন, ‘সহমর্মমিতা নয়, সম্মানের দৃষ্টিতে নারীদের দেখতে হবে। প্রযুক্তিতে নারীদের কীভাবে আরও বেশি সম্পৃক্ত করা যায়, তা ভাবতে হবে। নারী পুরুষের আলাদা আলাদা ভূমিকা সমাজ কর্তৃক অর্পিত। এ ধারণার পরিবর্তন দরকার। আমরা ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশের পথে। এ মুহূর্তে ভাবতে হবে প্রযুক্তিতে নারীদের প্রবেশাধিকার কতোটুকু।’

তিনি বলেন, ‘আজ নারীরা অনেক এগিয়েছেন। এক্ষেত্রে সরকার ও এনজিওসহ সমাজের বিভিন্ন মহলের অবদান আছে। মেট্রোপলিটন ইউনিভার্সিটি শুরু থেকেই ছাত্রীদের জন্য বিশেষ সুবিধা দিয়ে আসছে। এ বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান ড. তৌফিক রহমান চৌধুরী এবং ভাইস চেয়ারম্যান তানভীর এমও রহমান চৌধুরীর স্বপ্ন হচ্ছে মেট্রোপলিটন ইউনিভার্সিটি যাতে নারীর ক্ষমতায়নে ভূমিকা রাখে। আমরা সে স্বপ্ন পূরণে সচেষ্ট।’

ইংরেজি বিভাগের প্রভাষক তাহেরা খাতুন ও সিএসই বিভাগের প্রভাষক চৌধুরী মুজাদ্দিদ আহমেদের সঞ্চালনায় সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন বিশ্ব নারী দিবস উদযাপন কমিটির সদস্যসচিব ডেপুটি রেজিস্ট্রার মিহির কান্তি চৌধুরী।

উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক শিব প্রসাদ সেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সুরেশ রঞ্জন বসাক, বিশ্ব নারী দিবস উদযাপন কমিটির আহ্বায়ক ড. রমা ইসলাম, স্কুল অব বিজনেস এন্ড ইকনোমিক্সের ডিন অধ্যাপক ড. মো. তাহের বিল্লাল খলিফা, স্কুল অব সায়েন্স এন্ড টেকনোলজির ডিন অধ্যাপক ড. মো. নজরুল হক চৌধুরী, ছাত্রকল্যাণ উপদেষ্টা অধ্যাপক চৌধুরী মোকাম্মেল ওয়াহিদ, প্রক্টর অধ্যাপক ড. মোহাম্মদ জামাল উদ্দিন, বিভিন্ন বিভাগের প্রধান, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তাবৃন্দ ও কর্মচারীগণ।

সেমিনারে জেন্ডারভিত্তিক বিষয়কে অবলম্বন করে চারটি প্রবন্ধ উপস্থাপিত হয়। এ সময় আলোচনায় অংশ নেন নারী দিবস উদযাপন কমিটির আহ্বায়ক ড. রমা ইসলাম, রেজিস্ট্রার তারেক ইসলাম, সিএসই বিভাগের ছাত্রী খুলুদ বিনতে হারুণ ও ট্রান্সজেন্ডার ছাত্রী সাহারা চৌধুরী।

অনুষ্ঠানে মেট্রোপলিটন ইউনিভার্সিটির চেয়ারম্যান ড. তৌফিক রহমান চৌধুরী ও ভাইস চেয়ারম্যান তানভীর এমও রহমান চৌধুরীর পক্ষ থেকে সাহারা চৌধুরীকে বিশেষ স্কলারশিপ সনদ প্রদান করা হয়। এ ছাড়া নারী দিবস উপলক্ষে আয়োজিত রচনা প্রতিযোগিতায় বিজয়ী, প্রবন্ধ উপস্থাপক ও স্বেচ্ছাসেবকদের মধ্যে পুরস্কার ও সার্টিফিকেট বিতরণ করা হয়।

এদিকে, বিশ্ব নারী দিবস উপলক্ষে একটি স্মারকও প্রকাশের উদ্যোগ নিয়েছে মেট্রোপলিটন ইউনিভার্সিটি। এর আগে সকাল সাড়ে নয়টায় নারী দিবস র‌্যালি বের করা হয়।

প্রসঙ্গত, বিশ্ব নারী দিবস ৮ মার্চ। তবে এবার পবিত্র শবে বরাতের কারণে এদিন সরকারি ছুটি। এর ফলে সোমবার দিবসটি উদযাপন করা হয়েছে।