শাবিতে স্নাতক প্রথম বর্ষে ভর্তি ফি বৃদ্ধি

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে ভর্তি ফি ২ হাজার ২৫০ টাকা বৃ্দ্ধি করা হয়েছে। ফলে গত বছর ১৫ হাজার টাকায় ভর্তি হলেও চলতি বছর নবীন শিক্ষার্থীদেরকে ১৭ হাজার ২৫০ টাকা ভর্তি ফি দিতে হচ্ছে।

মঙ্গলবার (৮ আগস্ট) সকালে বিষয়টি নিশ্চিত করেন শাবির ভর্তি কমিটির সদস্য সচিব ড. মাহবুবুল হাকিম।

তিনি বলেন, প্রাথমিকভাবে পাঁচ হাজার টাকা জিএসটিতে দিয়ে শিক্ষার্থীরা নির্দিষ্ট বিশ্ববিদ্যালয়ে ভর্তি নিশ্চায়ন করছে। আগামী ৯ ও ১০ আগস্ট তৃতীয় ধাপে এ ভর্তি নিশ্চায়ন প্রক্রিয়া চলবে। পরবর্তীতে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো নিজ নিজ বিশ্ববিদ্যালয়ে কাগজপত্র জমা নেবে এবং বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত ফি জমা নিয়ে শিক্ষার্থীদের চূড়ান্ত ভর্তি নিশ্চিত করবে।

জানা যায়, গুচ্ছভুক্ত শাবিতে ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষ প্রথম সেমিস্টারে ভর্তি ফি ছিল ৮ হাজার ১০০ টাকা।

পরের বছর ২০২১-২২ শিক্ষাবর্ষে গুচ্ছের আওতায় প্রাথমিক ভর্তি ফি নেওয়া হয় ৫হাজার টাকা এবং চূড়ান্ত ভর্তিতে শাবিতে নেওয়া হয় ১০ হাজার টাকা।

এতে শাবিতে ভর্তি নিশ্চিত করতে ওই সেশনের শিক্ষার্থীদেরকে দিতে হয়েছে মোট ১৫হাজার টাকা।

গত একাডেমিক কাউন্সিলের জরুরি সভায় ভর্তি ফি আরও ২ হাজার ২৫০ টাকায় বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. ফজলুর রহমান।

এতে গুচ্ছের প্রাথমিকে ভর্তিতে ৫ হাজারসহ এবং নতুন করে আরও ২ হাজার ২৫০ টাকা বৃদ্ধি করায় শাবিতে ভর্তি ফি নিশ্চিতে একজন শিক্ষার্থীর ১৭ হাজার ২৫০ টাকা লাগবে।

তবে প্রাথমিকভাবে যেহেতু ৫হাজার দেওয়া হয়েছে। তাই শাবিতে চূড়ান্ত ভর্তি নিশ্চিত করতে শিক্ষার্থীদেরকে ১২ হাজার ২৫০ টাকা দিতে হবে বলে জানান রেজিস্ট্রার।