শাবিতে মোবাইল অ্যাপ-গেইম-জব ফেস্টিভাল অনুষ্ঠিত

আইসিটি মন্ত্রণালয়ের উদ্যোগে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের সহযোগিতায় মোবাইল অ্যাপ, গেইম ও জব ফেস্টিভাল অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২২ মার্চ) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটরিয়ামে এ অনুষ্ঠান উদ্বোধন করেন আইসিটি ডিভিশনের সচিব মো. শামসুল আরেফিন। অনুষ্ঠান বিকেল ৫টা পর্যšত্ম চলে।

প্রধান অতিথির বক্তব্যে শামসুল আরেফিন বলেন, ২০০৮ সালে প্রধানমন্ত্রী ডিজিটাল বাংলাদেশের ঘোষণা দিয়েছিলেন। তারই ধারাবাহিকতায় রম্নপকল্প-২০২১ বাস্তবায়নে আমাদের দেশ মধ্যম আয়ের দেশে উপনীত হয়েছে। প্রধানমন্ত্রী আরও ঘোষণা দিয়েছেন ২০৪১ সালে বাংলাদেশ একটি উন্নত সমৃদ্ধ দেশে পরিণত হবে।

তিনি আরো বলেন, আমাদের দেশ উন্নত হওয়ার জন্য স্মার্ট নাগরিক, স্মার্ট সরকার, স্মার্ট অর্থনীতি এবং স্মার্ট সমাজ এ চারটি ¯ত্মম্ভ ঘোষণা করা হয়েছে। এ চারটি ¯ত্মম্ভের উপর দাঁড়িয়ে বাংলাদেশ হবে স্মার্ট বাংলাদেশ।

সচিব বলেন, যে দেশের তরম্নণ সমাজের সংখ্যা কম থাকে, সে দেশ সামনের দিকে অগ্রসর হতে পারে না। বাংলাদেশ এদিক থেকে এগিয়ে আছে। আমাদের জনসংখ্যার একটি বিশাল অংশ তরম্নণ সমাজ। আমরা যদি আমাদের তরম্নণ সমাজকে কাজে লাগাতে পারি তাহলে বাংলাদেশ সারাবিশ্বের মধ্যে মাথা উচু করে দাঁড়াতে পারবে।

প্রযুক্তির দ্রম্নত পরিবর্তনের কথা উল্লেখ করে তিনি বলেন, যতদিন যাচ্ছে প্রযুক্তি দ্রুত বদলে যাচ্ছে। বর্তমানে প্রযুক্তি এতটা বদলে দিয়েছে যে কৃত্রিম বুদ্ধিমত্তা আমাদের ভবিষ্যতের জন্য সবচেয়ে বড় একটা হুমকি হয়ে দাঁড়িয়েছে। আমাদের তরম্নণ সমাজ যদি কৃত্রিম বুদ্ধিমত্তাকে সঠিকভাবে কাজে না লাগাতে পারে, তাহলে আমরা অনেক পিছিয়ে যাব। এসময় সারাবিশ্বের সাথে প্রতিযোগিতায় টিকে থাকতে তরম্নণ সমাজকে কৃত্রিম বুদ্ধিমত্তার দিকে গুরম্নত্ব দেওয়ার আহ্বান জানান তিনি।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে মেট্রোপলিটন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. জহিরম্নল হক, শাবিপ্রবির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারম্নল ইসলাম উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইসিটি ডিভিশনের স্কিল ডেভেলপমেন্ট ফর মোবাইল গেইম অ্যান্ড অ্যাপস প্রজেক্টের পরিচালক মো. আনোয়ার হোসাইন।

অনুষ্ঠানে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্যে প্রজেক্ট ইনিশিয়েটিভস, মুজিব ভাইয়ের ট্রেইলর, ডিজিটাল বাংলাদেশের স্বপ্নপূরণ, আমাদের ছোট রাসেল সোনার ট্রেইলর, মুজিব আমার পিতা, হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস’ ভিডিও স্ক্রিনিংয়ের মাধ্যমে প্রদর্শন করা হয়।