শবে বরাতে দিল্লি জামে মসজিদের নতুন শাহী ইমাম ঘোষণা

রেওয়াজ অনুযায়ী পবিত্র শবে বরাতের রাতে দিল্লি জামে মসজিদের নতুন ইমাম ঘোষণা করা হয়েছে। রোববার (২৫ ফেব্রুয়ারি) পবিত্র এই রাতে মসজিদের আঙিনায় অনুষ্ঠিত দস্তরবন্দীর (পাগড়ি প্রদান অনুষ্ঠান) মাধ্যমে নতুন ইমাম ও উত্তরসূরির কথা জানান মসজিদটির বর্তমান শাহী ইমাম সৈয়দ আহমাদ বুখারি। নতুন ইমামের নাম সৈয়দ শাবান বুখারি।

দস্তরবন্দীর (পাগড়ি প্রদান অনুষ্ঠান) মাধ্যমে দিল্লি জামে মসজিদের শাহী ইমাম ঘোষণা করা হয়। যিনি পরবর্তীতে ঐতিহাসিক এই মসজিদে নামাজের দায়িত্ব পালন করেন। জামে মসজিদের নিয়ম অনুযায়ী ইমাম জীবদ্দশাতেই পরবর্তী ইমামের নাম ঘোষণা করেন।

অনুষ্ঠানে দিল্লি জামে মসজিদের বর্তমান শাহী ইমাম সৈয়দ আহমাদ বুখারি বলেন, আজ ইবাদতের রাত। এ রাতে গুনাহ মাফ করা হয় এবং রহমত বর্ষিত হয়। সবার উচিত এ রাতে ইবাদত করা।

তবে এই অনুষ্ঠানের পরও বর্তমান ইমামই জামে মসজিদের সব দায়িত্ব পালন করবেন। আগামীতে তিনি অসুস্থ হলে তার উত্তরাধিকারী জামে মসজিদের কার্যকরী ইমাম হিসেবে নিযুক্ত হবেন।

দিল্লির নিজামুদ্দিন দরগায় শবে রাত উদযাপন করা হয়েছে। এ রাতকে ঘিরে দরগাতে বিপুল সংখ্যক মানুষের উপস্থিতি দেখা গেছে।

শবে বরাতকে ঘিরে অপ্রীতিকর ঘটনা এড়াতে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে দিল্লি পুলিশ। ভারতের জাতীয় রাজধানীর দিল্লির চারপাশে বিভিন্ন চেক পোস্টের ব্যবস্থা করা হয়েছিল।

মোগল সম্রাট শাহজাহান দিল্লি জামে মসজিদের নির্মাণকাজ শুরু করেন ১৬৫০ খ্রিস্টাব্দে। এ বিশাল ধর্মীয় স্থাপত্যশৈলী নির্মাণ সম্পন্ন হয় ১৬৫৬ খ্রিস্টাব্দে।

সম্রাট শাহজাহান শাহী মসজিদের ইমামতির জন্য বুখারা নগরীর (বর্তমান উজবেকিস্থানের একটি শহর) সৈয়দ আব্দুল গফুর শাহ বুখারিকে নিয়ে আসেন। এবং তাকে ইমাম হিসেবে নিয়োগদান করেন।

সৈয়দ আব্দুল গফুর শাহ বুখারি দিল্লি জামে মসজিদেরর প্রথম ইমাম, তার ইমামতিতে ১৬৫৬ সালের ২৩শে জুলাই প্রথম নামাজ আদায় করা হয়। সম্রাট শাহজাহান তাকে শাহী ইমাম উপাধী প্রদান করেন এবং ইমামত-এ-উজমার উচ্চ পদে নিয়োগ প্রদান করেন।

এরপর থেকে এই পদে বরাবরই বুখারি পরিবারের সদস্যরা দায়িত্ব পালন করছেন। মোগল শাসনের ইতি হওয়ার পরও বুখারি পরিবার বংশ পরম্পরায় নিজেরাই জামে মসজিদের ইমামের দায়িত্ব পালন করছেন।

সূচনালগ্ন থেকে এ পর্যন্ত জামে মসজিদে নামাজের দায়িত্ব পালন করা ইমামরা হলেন- সৈয়দ আব্দুল গফুর শাহ বুখারি, সৈয়দ আব্দুল শাকুর শাহ বুখারি, সৈয়দ আব্দুল রাহিম শাহ বুখারি, সৈয়দ আব্দুল গফুর শাহ বুখারি থানি, সৈয়দ আব্দুল রেহমান শাহ বুখারি, সৈয়দ আব্দুল কারিম শাহ বুখারি, সৈয়দ মীর জীবন শাহ বুখারি, সৈয়দ মীর আহমেদ আলী শাহ বুখারি, সৈয়দ মোহাম্মাদ শাহ বুখারি, সৈয়দ আহমেদ বুখারি, সৈয়দ হামিদ বুখারি, সৈয়দ আব্দুল্লাহ বুখারি, সৈয়দ আহমেদ বুখারি।

তবে সাম্প্রতিককালে দিল্লি জামে মসজিদের ইমাম পদ নিয়ে আপত্তি জানিয়েছে দিল্লির ওয়াকফ বোর্ড। বুখারি পরিবার জামে মসজিদকে নিজেদের নিয়ন্ত্রণে রেখেছে এবং এই মসজিদকে পরিবারের সম্পত্তি হিসেবে দেখে বলে অভিযোগ করেছে দিল্লি ওয়াকফ বোর্ড।

সূত্র : হিন্দুস্তান টাইমস