লিটনের কুরুচিপূর্ণ কর্মকাণ্ড, নাট্যমঞ্চ সিলেটের বিবৃতি

সিলেটের নাট্যকর্মী ও সাংস্কৃতিক সংগঠক আমিনুল ইসলাম লিটনের বিরুদ্ধে শিশু ও নারীর প্রতি যৌন হয়রানি এবং হেনস্থা করার অভিযোগ উঠেছে। এর প্রেক্ষিতে বিবৃতি প্রদান করেছে নাট্য সংগঠন ‘নাট্যমঞ্চ’ সিলেট।

সোমবার রাতে এক বিবৃতিতে নাট্যমঞ্চ সিলেটের এর নেতৃবৃন্দ বলেন, ‘সাম্প্রতিক সময়ে সিলেটের সাংস্কৃতিক অঙ্গনে একজন নাট্যকর্মী ও সাংস্কৃতিক সংগঠকের বিরুদ্ধে শিশু ও নারীর প্রতি যৌন হয়রানি এবং হেনস্থা করার অভিযোগ উঠেছে যা আমাদের নাট্য ও সাংস্কৃতিক অঙ্গনকে লজ্জিত করেছে।’

নাট্যকর্মী আমিনুল ইসলাম চৌধুরী লিটনের বিরুদ্ধে আনিতো অভিযোগ সম্পর্কে নেতৃবৃন্দ বলেন, ‘সুস্থ সংস্কৃতির অন্তরায় যেকোনো অসুস্থ মানসিকতা ও অপরাধমূলক কর্মকাণ্ডের বিরুদ্ধে নাটমঞ্চ সিলেট সবসময়ই সুস্পষ্ট অবস্থান নিবে।’

নেতৃবৃন্দ প্রত্যাশা করে বলেন, নাট্য পরিষদ এই বিষয়ে সাংগঠনিক কঠোর সিদ্ধান্ত নিবেন এবং সিলেটের সাংস্কৃতিক অঙ্গনকে কলঙ্ক মুক্ত করবেন।

বিবৃতিতে তারা সুস্থ সংস্কৃতি চর্চার জন্য নারী পুরুষের সম্মিলিত প্রচেষ্টায় সুন্দর সমাজ বিনির্মাণে এগিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন এবং অনৈতিক, কুরুচিপূর্ণ, বৈষম্যমূলক, নিপীড়নমূলক যেকোনো কর্মকাণ্ড সাংস্কৃতিক অঙ্গনে মেনে নেওয়া যায় না বলে উল্লেখ করেন।

সংস্কৃতি বিরুদ্ধ কোনো ঘটনা যাতে আর না ঘটে তার জন্য যথাযথ পদক্ষেপ নেওয়ার জোর দাবী জানান তারা।

প্রসঙ্গত, সম্প্রতি আমিনুল ইসলাম চৌধুরী লিটনের বিরুদ্ধে একাধিক যৌন হয়রানির অভিযোগ ওঠে। যা সিলেটের সাংস্কৃতিক অঙ্গনে ব্যপক আলোচনা সমালোচনার জন্ম দেয়। একইসাথে একাধিক নারীর সঙ্গে মুঠোফোনের আলাপে দায় স্বীকারও করেন লিটন। এ অবস্থার মধ্যে সভাপতির পদ থেকে আমিনুল ইসলাম চৌধুরী লিটনকে অব্যাহতি দেয় সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেট।