লাখাইয়ে মুখিকচু চাষে ৪ গুনেরও বেশী মুনাফা শাহজাহানের

লাখাই উপজেলার করাব ইউনিয়নের করাব গ্রামের মৌসুমি সবজি চাষী শাহজাহান মিয়া মুখি চাষ করে ৪ গুনেরও বেশী মুনাফা অর্জন করেছেন। মোঃ শাহজাহান মিয়া একজন সফল মৌসুমি সবজি চাষী। সারা বছরই সে মৌসুমভেদে শশা, লাউকুমড়ো, ডাঁটা, ঝিঙা, করল্লা, বেগুন, ফুলকপি, বাঁধাকপি, শিম, খিরা, বরবটিসহ বিভিন্নধরনের শাকসবজি চাষ করে থাকে। এরই ধারাবাহিকতায় চলতি বছর তিনি ২০ শতাংশ জমিতে মুখি চাষ করেন। জমি তৈরী, বীজ, সার ও পরিচর্যায় তার মোট খরচ হয় প্রায় ১০ হাজার টাকা। এখন তিনি জমি থেকে মুখি কচু তুলে বাজারে বিক্রি করছেন। ইতিমধ্যে তার প্রায় ৩৫ হাজার টাকার মতো মুখি বিক্রি হয়েছে। আরোও হাজার দশেক টাকার মুখি বিক্রি হওয়ার আশা করছেন। ফলন ভাল হওয়ায় এবং বাজারে মুখির দাম ভাল থাকায় তার বেশ মুনাফা হয়েছে।

এ বিষয়ে সবজি চাষী শাহজাহান মিয়া জানান, ‘আমি সারা বছরই কোননা কোন শাকসবজি চাষ করে থাকি। এতে আমি বেশ লাভবান। এ বছর অন্যান্য সবজির পাশাপাশি ২০ শতাংশ জমিতে মুখিকচু চাষ করে আমার প্রায় খরচ বাদ ৩৫ হাজার টাকা মুনাফা হচ্ছে। চাষের বিষয়ে উপজেলা কৃষি বিভাগের উপসহকারী কৃষি অফিসার সাইফুল ইসলামসহ কর্মকর্তাগন আমাকে পরামর্শ দিয়ে যাচ্ছেন। মাঝেমধ্যে প্রশিক্ষণের সুযোগ পেয়ে থাকি।

এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার শাকিল খন্দকার জানান, ‘আমরা উপজেলার প্রতিটি ইউনিয়নের যে এলাকায় যে ধরনের ফসল চাষের উপযোগী সে ধরনের ফসল চাষে উদ্বুদ্ধ করে থাকি। এ বিষয়ে প্রয়োজনীয় পরামর্শ ও প্রশিক্ষণ দিয়ে আসছি। সব জমি যাতে চাষের আওতায় আসে সেদিকে গুরুত্ব দিচ্ছি। সেই সাথে প্রতিটি জমিতে চাষাবাদের মাধ্যমে উৎপাদন বৃদ্ধির চেষ্টা চালিয়ে যাচ্ছি।