লাখাইয়ে দোকানের ভেতর বিদ্যুতের খুঁটি, দায় কার?

লাখাইয়ের কালাউক বাজারে দোকান কোটার ভিতর সচল অবস্থায় একটি বিদ্যুতের খুঁটি ঠায় দাঁড়িয়ে আছে। যে খুঁটিতে টানা হয়েছে ১১ হাজার কেভির শক্তিশালী বিদ্যুতের লাইন। ফলে দুর্ঘটনার আশঙ্কায় দিন কাটছে মানুষের। কিন্তু এমন দায়সারা কাজের দায় কার; এ নিয়ে প্রশ্ন উঠছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, লাখাই উপজেলার কালাউক বাজার সুলতান মার্কেটের ভাড়াটিয়া হাজী এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী নুর মিয়ার রড সিমেন্টের দোকানের ভিতর ১১ হাজার কেভির একটি বিদ্যুতের খুঁটি। যে মার্কেটে রয়েছে শতাধিক ভাড়াটিয়া দোকানী। যারা প্রতিনিয়ত আতঙ্কের মধ্যে কাটাচ্ছেন।

এ ব্যাপারে লাখাই উপজেলা পল্লী বিদ্যুৎ জোনাল অফিসের ডিজিএমের সাথে যেগাযোগ করলে তিনি বলেন- ‘সরেজমিনে না গিয়ে কিছু বলতে পারব না।’

পরে উপজেলা পল্লী বিদ্যুৎ জোনাল অফিসের এজিএম মো. শরীফুল ইসলামের সাথে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি জানান, ‘ওই বিদ্যুতের লাইনটি ১১ হাজার কেভির। তবে সমস্যাটি সম্পর্কে আমরা অবহিত আছি। এর একটা সমাধানের চেষ্টা করব।’

খোঁজ নিয়ে জানা যায়, এই সুলতান মার্কেটটি প্রায় ১৮ বছর আগের। মার্কেট তৈরীর সময় খুঁটিটি যথাস্থানে রেখেই মার্কেট নির্মাণ কাজ করা হয়। তৎকালীন সময়ে লাখাই উপজেলা বিদ্যুত অফিস থেকে কোন বাঁধা না আসায় বিদ্যুতের খুঁটি ভিতরে রেখেই দোকান ঘর নির্মাণ করেন।

এ ব্যাপারে কালাউক বাজার কমিটির সভাপতি মো. জিতু মিয়া ও সেক্রেটারি রাসেল আহমেদসহ বাজারের ব্যবসায়ীরা জানান, জরুরী ভিত্তিতে খুঁটিটি অপসারণ না করলে যে কোন সময় দুর্ঘটনা ঘটে জানমালের ক্ষয়ক্ষতি হতে পারে। এলাকাবাসী ও কালাউক বাজার কমিটির নেতৃবৃন্দ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে বিদ্যুতের খুঁটিটি জরুরী ভিত্তিতে অপসারণের জোর দাবী জানিয়েছেন।