লাখাইয়ে উপজেলা পুষ্টি সমন্বয় কমিটির সভা

হবিগঞ্জের লাখাইয়ে উপজেলা পুষ্টি সমন্বয় কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৩ নভেম্বর) ‘সঠিক পুষ্টিতে সুস্থ জীবন’ প্রতিপাদ্যকে সামনে রেখে উপজেলা পরিষদের সভাকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

সমন্বয় কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শরীফ উদ্দীনের সভাপতিত্বে ও সমন্বয় কমিটির সদস্য সচিব ও উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আবু হেনা মোস্তফা জামানের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় সরকারি বিভিন্ন বিভাগের কর্মকর্তা, জনপ্রতিনিধি, বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক প্রতিনিধি, এনজিও প্রতিনিধি ও গণমাধ্যম প্রতিনিধিসহ কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

সেভ দ্য চিলড্রেন এর কারিগরি সহায়তায় অনুষ্ঠিত সভার শুরুতে পুষ্টি সমন্বয় কমিটির কর্মকাণ্ড ও করণীয় বিষয়ে বিশদ বিবরণ তুলে ধরেন সেভ দ্য চিলড্রেন এর সমন্বয়কারী মো. মনির হোসেন।

আলোচনায় অংশ নেন উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা শাকিল খন্দকার, পরিবার পরিকল্পনা কর্মকর্তা গৌতম চন্দ্র রায়, উপজেলা শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ মজনুর রহমান, বামৈ মডেল সরকারি উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক মামুনুর রশীদ চৌধুরী, লাখাই প্রেসক্লাবের সভাপতি অ্যাডভোকেট আলী নোয়াজ, লাখাই রিপোর্টার্স ইউনিটির সভাপতি মো. বাহার উদ্দিন, লাখাই উপজেলা প্রেসক্লাবের সভাপতি আবুল কাসেম, উপজেলা অনলাইন প্রেসক্লাবের সভাপতি মহসীন সাদেক ও আবদুল আহাদ।

সভায় বক্তাগণ বলেন, লাখাইয়ে পুষ্টি সমৃদ্ধ খাদ্যপণ্যের চাহিদা অনুপাতে ঘাটতি তেমনটা না থাকলেও শুধু সঠিক নিয়মে খাদ্যাভ্যাস গড়ে না ওঠায় এবং জনগণের পুষ্টি বিষয়ে সম্মক ধারণা না থাকায় আমরা অপুষ্টিতে রয়েছি। এ থেকে উত্তরণে জনসচেতনতার বিকল্প নেই। পুষ্টি বিষয়ে সচেতনতা তৈরি করতে সংশ্লিষ্ট সকলের ঐক্যবদ্ধ প্রয়াস চালাতে হবে এবং পরবর্তী সভায় এর অগ্রগতি পর্যালোচনাপূর্বক কর্মপন্থা প্রণয়ন করতে হবে।