লঘুচাপে রূপ নিয়ে সিলেট ছাড়ল ঘূর্ণিঝড় ‘রিমাল’

বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় রিমাল স্থল নিম্নচাপে দীর্ঘ সময় অবস্থানের পর অবশেষে লঘুচাপে রূপ নিয়ে সিলেট ছেড়েছে। মঙ্গলবার (২৮ মে) বিকেলে সিলেট অঞ্চলে অবস্থান করা ঘূর্ণিঝড়টি পূর্বদিকে অগ্রসর ও ক্রমশঃ দুর্বল হয়ে লঘুচাপে পরিণত হয়েছে। এটি উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে বৃষ্টি ঝরিয়ে আরও দুর্বল হয়ে যাবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

মঙ্গলবার (২৮ মে) সন্ধ্যা ৬টায় আবহাওয়া অধিদপ্তর এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছে।

আবহাওযাবিদরা বলছেন, রিমাল দেশের উপকূলে আঘাত হানার পর থেকে প্রায় ৫০ ঘণ্টা পর্যন্ত অবস্থান করছে। শক্তি অনেকটা কম হলেও নিম্নচাপ আকারে মঙ্গলবার বিকেল পর্যন্ত এটি ছিল সিলেট অঞ্চলে।

এদিকে, ঘূর্ণিঝড়টি স্থল নিম্নচাপে পরিণত হয়ে সিলেটে অবস্থান করায় সোমবার রাত থেকে ঝড়ো হাওয়ার সঙ্গে প্রবল মাত্রায় বৃষ্টিপাত ঘটায়। মঙ্গলবার সকাল ৬টা থেকে বিকেল ৬টা পর্যন্ত ৮৮ দশমিক ১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস। এর আগে সোমবার সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘন্টায় ২৪৯ দশমিক ২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

মঙ্গলবার (২৮ মে) সন্ধ্যায় আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, সিলেট ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত স্থল নিম্নচাপটি পূর্ব দিকে অগ্রসর ও ক্রমশঃ দূর্বল হয়ে বর্তমানে সিলেট ও তৎসংলগ্ন আসাম এলাকায় লঘুচাপে পরিনত হয়েছে। এটি আরো উত্তরপূর্বদিকে অগ্রসর হয়ে বৃষ্টি ঝরিয়ে ক্রমশঃ দুর্বল হয়ে যেতে পারে। উত্তর বঙ্গোপসাগরে বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে।

পূর্বাভাসে আরও বলা হয়েছে, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

গত ২২ মে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় সৃষ্ট লঘুচাপটি ধীরে ধীরে শক্তি সঞ্চয় করে সুস্পষ্ট লঘুচাপ, নিম্নচাপ ও গভীর নিম্নচাপ হিসেবে অবস্থান করছিল। গত শনিবার সন্ধ্যায় গভীর নিম্নচাপটি পরিণত হয় ঘূর্ণিঝড় রিমালে। পরদিন রোববার সকালে ঘূর্ণিঝড়টি পরিণত হয় প্রবল ঘূর্ণিঝড়ে। ওই দিন বিকেলে ঘূর্ণিঝড়ের অগ্রভাগ স্থলভাগ স্পর্শ করে বাংলাদেশ উপকূল।

আবহাওয়া অধিদপ্তর বলছে, রিমাল উপকূলে স্পর্শ করা থেকে শুরু করে নিম্নচাপে পরিণত হওয়ার পরও প্রায় ৫০ ঘণ্টা বাংলাদেশে ছিল। এর প্রভাবে ভারী বৃষ্টি ও ঝোড়ো বাতাস বয়ে গেছে। শক্তি অনেকটা কম হলেও নিম্নচাপ আকারে মঙ্গলবার বিকেল পর্যন্ত এটি ছিল সিলেট অঞ্চলে।