রোনালদো কেন শুরুর একাদশে ছিলেন না

প্রি-কোয়ার্টার ফাইনালের ম্যাচে সুইজারল্যান্ডের বিরুদ্ধে পর্তুগালের প্রথম একাদশে ক্রিশ্চিয়ানো রোনালদোকে দেখতে পায়নি বিশ্বের দর্শক। তাঁকে দলে রাখেননি কোচ ফের্নান্দো সান্তোস।

তবে একাদশে না রাখার কারণও জানিয়েছেন কোচ ফের্নান্দো। তিনি বলেছেন, শুরুর একাদশে ক্রিশ্চিয়ানো রোনালদোকে না রাখার সিদ্ধান্তটি ছিল কৌশলগত। এর বেশি কিছু নয়।

অনেকেই মনে করেছিলেন, রোনালদোর মতো খেলোয়াড় দলে থাকায় তাঁকে অন্তত বসানোর সাহস দেখাবেন না সান্তোস। হলো ঠিক উল্টোটা। সান্তোস এটা প্রমাণ করলেন।

এর আগে, কাতার বিশ্বকাপের শুরু থেকেই পর্তুগাল কোচ রোনালদোকে প্রথম একাদশে খেলিয়েছেন। কিন্তু দক্ষিণ কোরিয়ার বিপক্ষে গ্রুপ পর্বের ম্যাচের ৬৫তম মিনিটে রোনালদোকে তুলে নিয়েছিলেন ফার্নান্দো সান্তোস। ঝামেলার শুরু তখন থেকেই।

পুরো সময় না খেলানোয় রোনালদো রেগেমেগে এক কোরিয়ান খেলোয়াড়ের সঙ্গে ঝগড়ায় জড়ান। পরে কোচের উদ্দেশে তিনি বলেন, আমাকে তুলে নিতে তার তর সইছে না।

এদিকে ফের্নান্দো সান্তোস বলেন, এই বিষয়টি কোনো প্রভাব ফেলেনি। আগেই মিটমাট হয়ে গিয়েছিল।

তিনি আরো বলেন, ক্রিশ্চিয়ানো রোনালদো একজন পেশাদার খেলোয়াড় এবং অধিনায়ক হিসেবে বিশ্বের সেরা খেলোয়াড়দের একজন। রোনালদো ও আমি কখনই কোচ এবং খেলোয়াড়ের সম্পর্কের সঙ্গে মানবিক এবং ব্যক্তিগত দিকটিকে গুলিয়ে ফেলি না।