‘রোনালদো এখন অতীত’

ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে সম্পর্ক চুকে গেছে রোনালদোর বেশ কিছুদিন আগেই। রোনালদোর মন এখন কাতার বিশ্বকাপে। ঠিক তেমনি ম্যানচেস্টার ইউনাইটেডও তাকাচ্ছে সামনের দিকে। যার সঙ্গে রোনালদোর ঝামেলা তৈরি হয়েছিল, সেই ম্যানইউর কোচ এরিক টেন হাগ বলেছেন, রোনালদো চলে গেছে, এটা অতীত। ম্যানইউর চোখ এখন ভবিষ্যতের দিকে।

চলতি মৌসুমের শুরুতেই ম্যানইউ ছাড়তে চেয়েছিলেন রোনালদো। কিন্তু ক্লাব তাকে ছাড়েনি। এর পর থেকেই দুই পক্ষের সম্পর্কের অবনতির শুরু। রোনালদোকে কিছু ম্যাচে বেঞ্চে বসিয়ে রাখেন টেন হাগ। কখনো বা বদলি হিসেবে নামান মাঠে।

বিশ্বকাপের আগে এক সাক্ষাৎকারে বিস্ফোরক মন্তব্য করেন রোনালদো। তিনি বলেন, ম্যানইউ তার সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে। আর কোচ এরিক টেন হাগের প্রতি তার কোনো শ্রদ্ধা নেই। তখনই বোঝা গিয়েছিল, রোনালদোর সঙ্গে ম্যানইউর দ্বিতীয় পর্বের সমাপ্তি আসন্ন। সেটাই হয়। বিশ্বকাপ চলাকালে রোনালদোর সঙ্গে চুক্তি বাতিল করে ইংলিশ ক্লাবটি।

সম্প্রতি রোনালদোকে নিয়ে কথা বলে আলোচনায় ম্যানইউর কোচ এরিক টেন হাগ। তাকে এ বিষয়ে প্রশ্ন করা হলে ক্লাবের অফিসিয়াল ওয়েবসাইটে তিনি বলেছেন, ‘সে চলে গেছে এবং এটি অতীত। আমরা এখন সামনের দিকে তাকিয়ে আছি।’

সম্প্রতি রোনালদোর নতুন গন্তব্য নিয়ে সৌদির আল নাসর ক্লাবের কথা শোনা গেলেও তা শেষ পর্যন্ত গুঞ্জনই থেকেছে। পর্তুগাল ইতোমধ্যে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে। যেখানে সেমিতে যাওয়ার লড়াইয়ে দলটি লড়বে মরক্কোর বিরুদ্ধে। রোনালদোর মন আপাতত সেখানেই।

অন্যদিকে ম্যানইউর কোচ এরিক টেন হাগও পরিকল্পনা করছেন বিশ্বকাপের পর ক্লাবের পরবর্তী কার্যক্রম নিয়ে। এ বিষয়ে তিনি বলেন, ‘আমাদের একটি নির্দিষ্ট পরিকল্পনা আছে, আমরা খেলোয়াড়দের প্রস্তুত করেছি সেভাবেই। এ নিয়ে কোনো বিভ্রান্তি নেই। আমরা খেলোয়াড়দের বলেছি, বিশ্বকাপের পর আপনাদের ফিরতে হবে ক্লাবে। মন দিতে হবে ম্যাচে। এর জন্য প্রস্তুত থাকতে হবে।’