রেকর্ড রানের টি-টুয়েন্টিতে দক্ষিণ আফ্রিকার জয়

এবার ক্রিকেটের ছোট ফরম্যাট এই টি-টুয়েন্টির এক ম্যাচে দেখা গেল ৫০০ এর বেশি রান। রোববার এমনই এক ম্যাচের সাক্ষী হয়েছে ক্রিকেট বিশ্ব। সেঞ্চুরিয়ানে চার-ছক্কার ঝনঝনানিতে দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ দল মিলে গড়েছে রেকর্ড ৫১৭ রান। ম্যাচে ঘটেছে সেঞ্চুরির বদলে সেঞ্চুরি, তবে শেষ হাসি হেসেছে কুইন্টিন ডি ককের দলই।

শুরুতে ওয়েস্ট ইন্ডিজ দল জনসন চার্লসের ১১৮ ও কাইল মাইয়ার্সের ৫১ রানে ভর করে নির্ধারিত ২০ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে সংগ্রহ করে দলীয় সর্বোচ্চ ২৫৮ রান। অবশ্য চার্লস এদিন ৩৯ বল খেলে ক্যারিবিয়ানদের হয়ে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড করেন। স্কোরবোর্ডে রেকর্ড সংখ্যা রান করেও ক্যারিবিয়ানদের সেই হাসি বেশিক্ষণ থাকতে দেয়নি দক্ষিণ আফ্রিকান দুই ওপেনার ডি কক ও রেজা হেনড্রিকস।

ঝড়ো ব্যাটিং করে এই দুই ব্যাটার ৬ ওভারে আফ্রিকার স্কোরবোর্ডে যোগ করে বিনা উইকেটে ১০২ রান। এরপর কক তুলে নেন ৪৩ বলে সেঞ্চুরি। অবশ্য সেই সেঞ্চুরি করেই বিদায় নেন এই প্রোটিয়া ওপেনার। অন্যদিকে হেনড্রিকস খেলতে থাকেন চার-ছক্কার ফুলঝুরি। তবে ৬৮ রানে থাকাকালীন ডানহাতি এই ব্যাটারও বিদায় নেন।

ডি কক-হেন্ড্রিকসের গড়ে দেওয়া ম্যাচের বাকি কাজ অনায়েসেই টপকেছেন রাইলি রুশো (৪ বলে ১৬), অ্যাইডেন মার্করাম (২১ বলে ৩৮*), হেনরিক ক্লাসেন (৭ বলে ১৬*)। ৭ বল বাকি থাকতে, ৬ উইকেটের জয় তুলে নেয় আফ্রিকা।

যার ফলে প্রোটিয়ারা পাড়ি দেয় আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান তাড়ার রেকর্ডও। ম্যাচে দুই দলের ৫১৭ রানও আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ। এছাড়া এই প্রথম দুই দল মিলে সম্মিলিতভাবেও এক ম্যাচে করেছে ৫০০ রান। এ ম্যাচে ৪৬ চারের সঙ্গে ৩৫ ছক্কার ঝনঝনানি দেখেছে ক্রিকেট বিশ্ব।