মেসি জাদুতে উড়ছে আর্জেন্টিনা, উরুগুয়েতে বিধ্বস্ত ব্রাজিল

বিশ্বকাপ বাছাই পর্বের ম‍্যাচে পেরুকে ২-০ গোলে হারিয়েছে আর্জেন্টিনা। বাংলাদেশ সময় বুধবার সকাল আটটায় শুরু হওয়া ম‍্যাচে দুটি গোলই করেন অধিনায়ক মেসি। প্রতিপক্ষের মাঠে তৃতীয় মিনিটেই এগিয়ে যেতে পারত বিশ্বচ‍্যাম্পিয়নরা। ৩৫ গজ দূর থেকে মেসির ফ্রি কিক দারুণ ডাইভিং হেডে ব‍্যর্থ করে দেন পেরুভিয়ান ডিফেন্ডার আন্দেরসন সান্তামারিয়া।

আক্রমণ-পাল্টা আক্রমণে দারুণ জমে ওঠা ম‍্যাচে ২৯তম মিনিটে এগিয়ে যেতে পারত পেরু। পাওলো গেরেরোর দূরপাল্লার শট বেরিয়ে যায় ক্রসবার ঘেঁষে। তিন মিনিট পরেই দারুণ পাল্টা আক্রমণ থেকে এগিয়ে যায় আর্জেন্টিনা। নিজেদের অর্ধ থেকে বল নিয়ে এগিয়ে যাওয়া এনসো ফের্নান্দেস খুঁজে নেন নিকো গনসালেসকে। এই ফরোয়ার্ডের কাট ব‍্যাকে বল পেয়ে বাকিটা অনায়াসেই সারেন মেসি।

৪২তম মিনিটে ব‍্যবধান দ্বিগুণ করেন আর্জেন্টিনা অধিনায়ক। নিকোলাস তাগলিয়াফিকোর বাড়ানোর বল ধরে ডি বক্সে এগিয়ে যান ফের্নান্দেস। তার কাট ব‍্যাকে হুলিয়ান আলভারেসের দুর্দান্ত ডামিতে সুযোগ পান মেসি। ডি বক্সের বাইরের থেকে দারুণ ফিনিশিংয়ে জাল খুঁজে নেন তিনি।

দেশের হয়ে এটি আর্জেন্টাইন মহাতারকার ১০৬তম গোল। আন্তর্জাতিক ফুটবলে দ্বিতীয় সর্বোচ্চ গোল করা ইরানের আলি দাইয়ির (১০৮) সঙ্গে ব‍্যবধান আরও কমালেন তিনি। ১২৭ গোল করে এখনও অনেকটা দূরে সর্বোচ্চ গোলের রেকর্ডধারী ক্রিস্তিয়ানো রোনালদো। চার ম‍্যাচে টানা চতুর্থ জয়ে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান সুসংহত করেছে আর্জেন্টিনা।

অপরদিকে বিশ্বকাপ বাছাই পর্বে টানা দুই ম্যাচে জয়ে উড়ছিল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। তবে ভেনেজুয়েলার বিপক্ষে শেষ মূহুর্তে গোল হজম করে ১-১ গোলে ড্র করে হোঁচট খেয়েছিল তারা। এতে লাতিন আমেরিকা অঞ্চলের বাছাই পর্বে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার কাছে পয়েন্ট টেবিলের শীর্ষস্থানও হারিয়ে বসে সেলেসাওরা। এবার উরুগুয়ের কাছে হেরেই বসল নেইমার জুনিয়ররা।

বুধবার ঘরের মাঠ এস্টাডিও সেন্টেনারিও স্টেডিয়ামে ব্রাজিলকে আতিথ্য জানায় উরুগুয়ে। টানটান উত্তেজনায় ঠাসা ম্যাচে ৪৫ মিনিটেই ইনজুরি নিয়ে মাঠ ছাড়েন ব্রাজিলের প্রধান তারকা নেইমার জুনিয়রের চোট। দীর্ঘ ৭ মাস মাঠের বাইরে কাটানো এই ফরোয়ার্ড মাঠ ছাড়ার পর ‘উল্টো পথে’ হাঁটা র‍্যামন মেনেজেসের শিষ্যরা ২-০ ব্যবধানে হার নিয়ে মাঠে ছেড়েছে।

ম্যাচের প্রথমার্ধে ৬০ শতাংশ বল দখলে রাখা নেইমার-ভিনিসিয়ুস-ক্যাসেমিরোরা বিরতির পর একের পর এক বল হারিয়েছে। শুধু এতটুকু হলেও যথেষ্ট ছিল, ম্যাচের দ্বিতীয়ার্ধজুড়ে টানা আক্রমণ সামলাতে হয়েছে ব্রাজিলের গোলরক্ষক ও রক্ষণভাগকে। এতে দারউইন নুনেজ ও দে লা ক্রুজের গোলে উরুগুয়ের কাছে ২-০ গোলে হার নিয়ে মাঠ ছেড়েছে সেলেসাওরা।

উরুগুয়ের জন্য এমন জয় ঐতিহাসিক-ই বলা চলে! কারণ বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে হলুদ শিবিরকে দীর্ঘ ২২ বছর পর হারাতে সক্ষম হয়েছে তারা। বিপরীতে তারকায় সমৃদ্ধ আক্রমণভাগ নিয়েও বলার মতো গোলের সুযোগ তৈরি করতে পারেনি ব্রাজিল। চোটের কারণে নেইমারের ছিটকে যাওয়ার পর তাদের এমন হার বেশ শোচনীয়। আর আগের তিন ম্যাচের মধ্যে মাত্র একটিতে জেতা উরুগুয়ে দাপট দেখিয়ে জিতেছে।

এর আগে ব্রাজিল-উরুগুয়ের সর্বশেষ পাঁচ দেখায় মাত্র একটি ম্যাচে জয় পেয়েছিল উরুগুয়ে। সর্বশেষ ২০২১ সালের অক্টোবরে সেলেসাওদের কাছে তারা ৪-১ গোলে বিধ্বস্ত হয়েছিল। কিন্তু কাতার বিশ্বকাপে হতাশার এক অধ্যায় শেষে এখনও পুরোপুরি স্বস্তিতে ফেরার পথ খুঁজে পাচ্ছে না ব্রাজিল। তাদের ভুলে যাওয়ার মতো সেই খাতায় আরেকটি হারের পাতা যুক্ত হলো আজ।

এদিন ম্যাচের শুরু থেকেই নিয়ন্ত্রণ ছিল সফরকারীদের হাতে। তবে সেটি কেবল ছিল বল দখলে, সেভাবে তারা গোলের সুযোগ তৈরি করতে পারেনি। কেবল ব্রাজিলই নয়, শুরুর অর্ধে সুযোগ তৈরি ব্যর্থ ছিল স্বাগতিকরাও। তবে প্রথমার্ধ শেষ হওয়ার তিন মিনিট আগেই নুনেজের গোল। উরুগুয়েকে লিড এনে দেওয়া গোল আসে ম্যাক্সিমিলিয়ানো আরাউহোর বাড়ানো ক্রসে, দারুণ হেডে লিভারপুল ফরোয়ার্ড নুনেজ বলটি জালে পাঠান।

প্রথমার্ধে ব্রাজিলের হতাশার সীমাকে চূড়ান্ত উচ্চতায় চড়িয়ে ইনজুরিতে পড়ে মাঠ ছাড়েন নেইমার। দেখে মনে হয়েছে তিনি বেশ গুরুতর আঘাতই পেয়েছেন। হাঁটুর চোট নিয়ে অশ্রুসিক্ত ব্রাজিল তারকা মাঠ ছেড়েছেন স্ট্রেচারে চড়ে। প্রথমার্ধের যোগ করা সময়েই তার বদলি হিসেবে মাঠে নামানো হয় রিচার্লিসনকে।

বিরতির শুরুতেও বল দখলে এগিয়ে থাকে ব্রাজিল। তবে বারবারই বল হারাচ্ছিল সেলেসাও শিবির। নিয়মিত বিরতিতে উরুগুয়ের রক্ষণে হানা দিয়েও তারা বলের গন্তব্য ঠিক রাখতে ব্যর্থ হয়। বিপরীতে সেখান থেকে পাল্টা আক্রমণে যায় স্বাগতিক উরুগুয়ে। পরে ৬৯তম মিনিটে ম্যাচে সমতায় টানার প্রায় কাছাকাছিই ছিল ভিনি-রদ্রিগোরা। ৩০ গজ দূর থেকে নেওয়া রদ্রিগোর এক ফ্রি-কিক শট গোলবার কাঁপিয়ে বাইরে চলে যায়।

এরপর ৭৭ মিনিটে ডি-বক্সে নুনেজের পাস থেকে দারুণ এক গোল করেন আনমার্কে থাকা উরুগুয়ের মিডফিল্ডার নিকোলাস দে লা ক্রুজ। এই গোলেই উরুগুয়ের জয় নিশ্চিত হয়ে যায়।

ব্রাজিলের বিপক্ষে জয় নিয়ে ৪ ম্যাচে ৭ পয়েন্ট পেয়েছে উরুগুয়ে, যা তাদের টেবিলের দুইয়ে উঠিয়ে দিলো। সমান ম্যাচে তাদের সমান পয়েন্ট নিয়েও গোল ব্যবধানে পিছিয়ে থাকায় টেবিলের তিনে অবস্থান করছে ব্রাজিল।

সিলেট ভয়েস/এএইচএম