মিরাজ-শান্ত’র জোড়া ফিফটিতে জয় দিয়ে শুরু টাইগারদের বিশ্বকাপ

ক্রিকেট বিশ্বকাপের ১তম আসরে জয় দিয়ে সূচনা করল বাংলাদেশ। মিরাজ-শান্ত’র জোড়া ফিফটিতে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানকে ৬ উইকেটে উড়িয়ে দিল টাইগাররা।

শনিবার (৭ অক্টোবর) ভারতের ধর্মশালায় টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নেমে সাকিব-মিরাজদের স্পিন আর শরিফুল-তাসকিন-মোস্তাফিজদের গতির মুখে পড়ে ৩৭.২ ওভারে ১৫৬ রানেই অলআউট হয় আফগানিস্তান। টার্গেট তাড়া করতে নেমে ১৫ ওভার ২ বল হাতে রেখে ৬ উইকেটের দাপুটে জয় পায় বাংলাদেশ।

১৫৭ রানের সহজ টার্গেট তাড়া করতে নেমে ২৭ রানেই দুই ওপেনার তানজিদ হাসান তামিম ও লিটন কুমার দাসের উইকেট হারায় বাংলাদেশ।

এরপর দলের হাল ধরেন মেহেদি হাসান মিরাজ ও নাজমুল হোসেন শান্ত। তৃতীয় উইকেটে তারা ১২৯ বলে ৯৭ রানের জুটি গড়েন। জয়ের জন্য যখন মাত্র ৩৩ রানের প্রয়োজন তখন নাভীন-উল-হককে উড়িয়ে মারতে গিয়ে উইকেট হারান মিরাজ। সাজঘরে ফেরার আগে ৭৩ বল মোকাবেলায় ৫টি বাউন্ডারির সাহায্যে ৫৭ রান করেন।

মিরাজ আউট হওয়ার পর ১৯ বলে ১৪ রান করে চতুর্থ ব্যাটসম্যান হিসেবে সাজঘরে ফেরেন সাকিব। বিশ্বসেরা এই অলরাউন্ডার আউট হওয়ার পর ব্যাটিংয়ে নামেন মুশফিকুর রহিম। তিনি নাজমুল হোসেন শান্তর সঙ্গে জুটি গড়ে দলকে জয়ের বন্দরে পৌছে দেন। ৮৩ বলে ৫৯ রান করেন শান্ত।

এর আগে প্রথমে ব্যাট করতে নেমে সাকিব আল হাসানের ঘুর্ণি বলে বিভ্রান্ত হয়ে ৮৩ রানে ২ উইকেট হারায় আফগানিস্তান। ২৪.৩ ওভারে আফগানদের সংগ্রহ ছিল ২ উইকেটে ১১২ রান। এরপর আফগান শিবিরে একের পর এক আঘাত হানেন মেহেদি হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, সাকিব আল হাসান, শরিফুল ইসলাম, তাসকিন আহমেদরা। তাদের তোপের মুখে পড়ে ৩৭.২ ওভারে ১৫৬ রানেই অলআউট হয় আফগানরা।

এদিন টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব আল হাসান।

বাংলাদেশ দলের হয়ে দুই স্পিনার সাকিব আল হাসান ও মেহেদি হাসান মিরাজ ৩টি করে উইকেট নেন। দুই উইকেট নেন পেসার শরিফুল ইসলাম। একটি করে উইকেট নেন পেসার তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমান।