মার্শের সেঞ্চুরিতে ৮ উইকেটের বিশাল জয় অস্ট্রেলিয়ার

অস্ট্রেলিয়াকে হারাতে পারলে চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা নিশ্চিত হতো আজই। তবে তা করতে পারেনি নাজমুল হোসেন শান্তর দল। তবে ৮ উইকেটের বিশাল হারের কারণে আগামীকাল ভারত-নেদারল্যান্ডস ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে টাইগারদের। ভারতের বিপক্ষে নেদারল্যান্ডস হারলে চ্যাম্পিয়ন্স ট্রফিতে কোয়ালিফাই করবে বাংলাদেশ।

শনিবার (১১ নভেম্বর) ভারতের পুনেতে টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৩০৬ রান তুলেছিলো বাংলাদেশ। দলের হয়ে সর্বোচ্চ ৭৪ রান এসেছে তাওহীদ হৃদয়ের ব্যাট থেকে। তাছাড়া ৪৫ রান করেছেন নাজমুল হোসেন শান্ত। অজিদের হয়ে ৩২ রানে ২ উইকেট শিকার করেছেন অ্যাডাম জাম্পা।

তবে তিনশোর অধিক রানও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জয়ের জন্য যথেষ্ট ছিলোনা। অন্তত ৫ ওভার ২ বল আর ৮ উইকেট হাতে রেখে অজিদের জয় তাই বলে। অস্ট্রেলিয়ার হয়ে অপরাজিত ১৭৭ রানের ইনিংস খেলেছেন মার্শ। বাংলাদেশের হয়ে একটি করে উইকেট শিকার করেছেন মুস্তাফিজ ও তাসকিন।

ব্যাট করতে নেমে দ্রুতই প্রথম উইকেট হারায় অস্ট্রেলিয়া। দলীয় ১২ রানে তাসকিনের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন ট্র্যাভিস হেড (১০)। এরপর ওয়ার্নার আর মিচেল মার্শের ১২০ রানের জুটি। দলীয় ১৩২ রানে ব্রেকথ্রু এনে দেন মোস্তাফিজ। ওয়ার্নার ফিরে যান ৬১ বলে ৫৩ রান করে।

ওয়ার্নারের বিদায়ের পর মিচেল মার্শ আর স্টিভেন স্মিথের ১৭৫ রানের অবিচ্ছিন্ন জুটি জয় নিশ্চিত করেই মাঠ ছাড়ে। ১৩২ বলে ১৭৭ করেন মার্শ, আর স্মিথ করেন ৬৪ বলে ৬৩।