মাধবপুরে মুরগীর খামারের দুর্গন্ধে অতিষ্ঠ গ্রামের মানুষ

হবিগঞ্জের মাধবপুরে একটি পোল্ট্রি মুরগীর খামারের উচ্ছিষ্টের দুর্গন্ধে অতিষ্ঠ হয়ে পড়েছে একটি গ্রামের মানুষ। খামারের ময়লাযুক্ত পানি যাচ্ছে কৃষি জমিতে। এতে করে নানা রোগে আক্রান্ত হচ্ছে মানুষজন। এছাড়া খামারের পানি প্রবাহিত হওয়ার ড্রেনে জমেছে কিট, ভিতরে পানি কালো বর্ণ ধারণ করে ছড়াচ্ছে দুর্গন্ধ।

এমন বাস্তবতায় খামারটি বন্ধ ও পরিবেশ রক্ষার জন্য গ্রামের কয়েকশ লোক উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট লিখিত অভিযোগ দিয়েছেন।

অভিযোগ সূত্রে জানা যায়, মাধবপুর উপজেলার বহরা ইউনিয়নের আফজলপুর গ্রামের মো. রাব্বি মিয়াসহ কয়েকজন গ্রামের ভিতরে একটি পোল্ট্রি খামার স্থাপন করে। খামারটিতে সঠিক পরিচর্যার অভাবে ভিতরে জমাকৃত পানি কালচে বর্ণ ধারণ করেছে। ময়লাযুক্ত পানিগুলো ড্রেন দিয়ে যাচ্ছে একটি নালায়। ড্রেনের পানি নিয়মিত পরিষ্কার না হওয়ায় পানিতে জমেছে কিট। খামারের ময়লা পানিতে পাশ্ববর্তী নালা ভরাট হয়ে পানি গুলো চলে যাচ্ছে কৃষি জমিতে। ময়লা পানির দুর্গন্ধে কৃষি জমিতে ঠিক মত কাজ করতে পারে না লোকজন। ময়লা পানি আর দুর্গন্ধে নানা রোগে আক্রান্ত হচ্ছে লোকজন।

এ অবস্থা থেকে পরিত্রাণ পেতে উপজেলার আফজলপুর গ্রামের স্থানীয় বাসিন্দারা গতকাল (১৪ মার্চ) মাধবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও মাধবপুর থানার অফিসার ইনচার্জ বরাবরে একটি লিখিত অভিযোগ করেছেন। তবে খামারের দায়িত্বে থাকা একজনের সঙ্গে কথা বলার চেষ্টা করলেও তিনি কথা বলতে রাজি হয়নি। এছাড়া রাব্বি মিয়ার সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করেও পাওয়া যায়নি।

এই ব্যাপারে বহরা ইউনিয়নের চেয়ারম্যান মো. আলাউদ্দিন জানান, ‘খামারটি দুর্গন্ধ ছড়াচ্ছে এটি সত্য। খামারের মালিকের পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র আছে কিনা আমার জানা নেই। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা নিবেন বলে মনে করি।’

তবে বিষয়টি তদন্ত করে দেখা হবে বলে জানান, মাধবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা একেএম ফয়সাল।