মস্কো চলচ্চিত্র উৎসবে প্রতিদ্বন্দ্বিতা করবে বাংলাদেশের ‘নির্বাণ’

সাম্প্রতিক বছরগুলোতে ক্রমাগত বিশ্ব মঞ্চে পরিচিতি পাচ্ছে বাংলাদেশি সিনেমা। সেই ধারাবাহিকতায় এবারের মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতায় স্থান করে নিয়েছে বাংলাদেশের সিনেমা ‘নির্বাণ’।

আসিফ ইসলামের পরিচালিত সিনেমাটি মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ৪৬তম আয়োজনে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে।
এই উৎসব আগামী ১৯ এপ্রিল শুরু হয়ে চলবে ২৬ এপ্রিল পর্যন্ত। ১৮ এপ্রিল উৎসবে অংশ নেবেন পরিচালক।

সিনেমায় অভিনয় করেছেন প্রিয়ম অর্চি, ফাতেমা তুজ জোহরা, ইমরান মাহাথির প্রমুখ।

চারটি বিভাগ নিয়ে গঠিত মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতা রয়েছে তথ্যচিত্র, রাশিয়ান প্রিমিয়ার ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতা। ‘নির্বাণ’ মূল প্রতিযোগিতায় অংশ নেবে।

এ তথ্য জানিয়ে সিনেমাটির পরিচালক আসিফ ইসলাম বলেছেন, ‘আমার চলচ্চিত্র ‘নির্বাণ’ মর্যাদাপূর্ণ মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ওয়ার্ল্ড প্রিমিয়ারের জন্য নির্বাচিত হয়েছে। এটা কঠোর পরিশ্রম ও অবিশ্বাস্য দুটি বছরের যাত্রার ফল।’

এর আগে মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ৪৪তম আসরে যুবরাজ শামীমের ‘আদিম’ এবং ৪৫তম আসরে নুরুল আলম আতিকের ‘পেয়ারার সুবাস’ প্রতিদ্বন্দ্বিতা করেছিল।

এ ছাড়া, মোস্তফা সরয়ার ফারুকীর ‘ডুব’ ও ‘শনিবার বিকেল’, জসিম আহমেদের প্রযোজিত ও ইন্দ্রনীল রায় পরিচালিত ‘মায়ার জঞ্জাল’ অংশ নেয় এই উৎসবে। এর মধ্যে ‘আদিম’ দুটি পুরস্কার জিতে নিয়েছে।

বাংলাদেশের ‘নির্বাণ’ ছাড়াও রাশিয়া, জার্মানি, ইরান ও রোমানিয়াসহ বিভিন্ন দেশের আরও ১০টি চলচ্চিত্র প্রদর্শিত হবে এবারের প্রতিযোগিতায়।