ভারতের নিউটিয়া বিশ্ববিদ্যালয়ের সাথে সিকৃবি’র চুক্তি

পশ্চিমবঙ্গের দ্যা নিউটিয়া ইউনিভার্সিটির সাথে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দপ্তর জানায়, মঙ্গলবার (৪ এপ্রিল) বেলা সাড়ে ১১টায় ভাইস চ্যান্সেলরের সম্মেলন কক্ষে এই সমঝোতা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়।

এই চুক্তির আওতায় দুই বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও গবেষণা সহযোগিতা, শিক্ষার্থী ও শিক্ষক বিনিময়, সম্পদ ও সুবিধায় যৌথ অংশগ্রহণ, যৌথ গবেষণা প্রকল্প উন্নয়ন ও প্রকাশনা, শিক্ষক ও শিক্ষার্থীর মানোন্নয়ন কার্যক্রম সুসম্পন্ন হবে। চুক্তি অনুযায়ী দুই প্রতিষ্ঠান এখন থেকে যৌথ গবেষণা, একাডেমিত লেকচার ও সিম্ফোজিয়াম এবং গবেষণার তথ্য আদান প্রদান করবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ডিন কাউন্সিলের আহ্বায়ক প্রফেসর ড. মোহাম্মদ মেহেদী হাসান খান। এছাড়া চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য ভারতের কলকাতা থেকে দ্যা নিউটিয়া ইউনিভার্সিটির প্রফেসর ড. এইচ শিবানন্দ মূর্তি অংশ নেন।

বহিরাঙ্গন কার্যক্রম দপ্তরের পরিচালক ড. তিলক চন্দ্র নাথের সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে আরও বক্তব্য দেন রেজিস্ট্রার মো. বদরুল ইসলাম এবং পোস্ট গ্র্যাজুয়েট স্টাডিজ অনুষদের ডিন প্রফেসর ড. কাজী মেহেতাজুল ইসলাম।

বিভিন্ন অনুষদের ডিন, পরিচালক (ছাত্র পরামর্শ ও নির্দেশনা), প্রক্টরসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।

পাঁচ বছরব্যাপী চুক্তিটির সার্বিক তত্ত্বাবধানে থাকবেন মৎস্য স্বাস্থ্য ব্যবস্থাপনা বিভাগের প্রফেসর ড. মো. আবদুল্লাহ আল মামুন।