ভারতকে ২৬৬ রানের টার্গেট দিলো বাংলাদেশ

এশিয়া কাপে নিজেদের শেষ ম্যাচে ভারতের সামনে ২৬৬ রানের টার্গেট দিলো বাংলাদেশ। শুক্রবার (১৫ সেপ্টেম্বর) কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে ৮ উইকেট হারিয়ে ২৬৫ রান করে বাংলাদেশ।

এর আগে টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নেমে ৫.৪ ওভারে মাত্র ২৮ রানে ৩ উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে পড়ে টাইগাররা।

ভারতীয় তারকা পেসার মোহাম্মদ শামির বলে বোল্ড হয়ে ফেরেন লিটন কুমার দাস। লিটনের মতো একই অবস্থা তরুণ ওপেনার তানজিদ হাসান তামিমের। তিনি শার্দুল ঠাকুরের বলে বোল্ড হয়ে ফেরেন। ৩.১ ওভারে ১৫ রানে ফেরেন দুই ওপেনার।

গত বছরের ১০ ডিসেম্বরের পর ওয়ানডে ম্যাচে সুযোগ পেয়ে সুবিধা করতে পারেননি জাতীয় দলে অনিয়মিত হয়ে যাওয়া তারকা ওপেনার এনামুল হক বিজয়। তিনি ফেরেন ১১ বলে মাত্র ৪ রানে।

দলীয় ৫৯ রানে চতুর্থ ব্যাটসম্যান হিসেবে ফেরেন মিরাজ। তার আগে ২৮ বলে এক বাউন্ডারিতে ১৩ রান করেন এই অলরাউন্ডার।

এর পর দলের হাল ধরেন সাকিব আল হাসান ও তাওহিদ হৃদয়। পঞ্চম উইকেটে জুটিতে তারা ১১৫ বলে ১০১ রানের জুটি গড়েন। তাদের দায়িত্বশীল জুটিতে খেলায় ফেরে বাংলাদেশ।

একটা পর্যায়ে ৪ উইকেটে বাংলাদেশের সংগ্রহ ছিল ১৬০ রান। এরপর ফের ব্যাটিং বিপর্যয়, ৩৩ রানের ব্যবধানে বাংলাদেশ হারায় ৩ উইকেট। এরমধ্যে ৩৪তম ওভারের প্রথম বলে সেঞ্চুরির আক্ষেপ নিয়ে ফেরেন সাকিব। ৮৫ বল খেলে ৮০ রান করেন এই বিশ্বসেরা অলরাউন্ডার। পরের ওভারের প্রথম বলে ফিরে যান ১ রান করা শামীম হোসেন।

এরপর নাসুমকে সাথে নিয়ে ৩২ রানের জুটি গড়েন তাওহীদ হৃদয়। দলীয় ১৯৩ রানে আউট হন হৃদয়। তার আগে ৮১ বল খেলে করেন ৫৪ রান। এরপর নাসুম আর মেহেদির গুরুত্বপূর্ণ ৪৫, মেহেদি আর তানজিম সাকিবের ২৭ রানের জুটিতে ভারতের সামনে ২৬৬ রানের লক্ষ্য দাঁড় করায় টাইগাররা।