ভারতকে হারিয়ে শিরোপা জিতলো বাংলাদেশ

সাফ অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপের ফাইনালে টাইব্রেকারে ভারতকে ৩-২ গোলে হারিয়ে শিরোপা জিতলো বাংলাদেশ।

রবিবার (১০ মার্চ) নেপালের ললিতপুরের অনফা কামপ্লেক্সে নির্ধারিত সময়ের খেলায় ১-১ সমতায় থাকায় ম্যাচ গড়ায় ট্রাইব্রেকারে।

বাংলাদেশ প্রথমার্ধে খানিকটা ছন্নছাড়া ছিল। ম্যাচের চতুর্থ মিনিটে ভারতকে এগিয়ে দিয়েছিলেন আনুশকা দেবী। ১-০ গোলে পিছিয়ে থাকা বাংলাদেশ দল দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়ায়। বাংলাদেশের দুর্দান্ত আক্রমণে কোণঠাসা হয়ে পড়ে ভারতীয় রক্ষণভাগ। ৭০ মিনিটে কর্নার থেকে জটলার মধ্যে মরিয়ম প্লেসিংয়ে বল জালে পাঠান। ম্যাচে সমতা আনার পর বাংলাদেশ লিড নেয়ার চেষ্টা করলেও তাতে সফল হয় নি।

নির্ধারিত সময়ের খেলায় ১-১ সমতার পর ম্যাচ সরাসরি টাইব্রেকারে গড়ায়। তবে ট্রাইব্রেকারের শুরুটা ভালো হয় নি বাংলাদেশের। দলের হয়ে প্রথম শট নেওয়া সুরভী আকন্দ প্রীতি মিস করেন। তার শট ঠেকিয়ে দেয় ভারতের গোলরক্ষক। টাইব্রেকারের জন্যই ভারতীয় কোচ ম্যাচ শেষ হওয়ার এক মিনিট আগে গোলরক্ষক পরিবর্তন করেন। এরপর ভারত প্রথম শটে গোল করলে বংলাদেশ পিছিয়ে পড়ে।

তবে ভারতের দ্বিতীয় ও তৃতীয় শট টানা সেভ করে বাংলাদেশকে ম্যাচে এগিয়ে দেন গোলরক্ষক ইয়ারজান বেগম। পক্ষান্তরে মারিয়াম ও থুইনি মারমার গোলে ২-১ এর লিড পায় বাংলাদেশ। ভারত চতুর্থ শটে গোল করলে ২-২ সমতা হয়। বাংলাদেশের পঞ্চম শটে সাথী মুন্ডা গোল করেন। ভারতকে খেলায় টিকে থাকতে হলে পঞ্চম শটে গোল করতেই হতো। বাংলাদেশের গোলরক্ষক শেষ শট সেভ করায় ৩-২ স্কোরলাইনে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ।