ভারতকে হারিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপ অস্ট্রেলিয়ার

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ফের হারল ভারত। আগের আসরে বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারত হারে নিউজিল্যান্ডের বিপক্ষে। এবার রোহিত শর্মার নেতৃত্বাধীন ভারত হারল অস্ট্রেলিয়ার বিপক্ষে।

চতুর্থ ইনিংসে ৪৪৪ রানের বিশাল টার্গেট তাড়ায় ২৩৪ রানে অলআউট হয় রোহিত শর্মার দল। দলের হয়ে সাবেক অধিনায়ক বিরাট কোহলি করেন ৪৯ রান। ৪৬ রান করেন সাবেক সহ-অধিনায়ক আজিঙ্কা রাহানে। ৪৩ রান করেন অধিনায়ক রোহিত শর্মা।

২০৯ রানের বিশাল ব্যবধানে জয় পায় অস্ট্রেলিয়া। দলের জয়ে দুর্দান্ত বোলিং করেন অফ স্পিনার নাথান লিয়ন ও পেসার স্কট বোল্যান্ড। লিয়ন ৪১ রানে ৪ উইকেট শিকার করেন। আর স্কট বোল্যান্ড ৪৬ রানে শিকার করেন ৩ উইকেট।

ইংল্যান্ডের দ্য ওভালে টস হেরে প্রথমে ব্যাট করে অস্ট্রেলিয়া। ট্রাভিস হেড (১৬৩) ও স্টিভ স্মিথের (১২১) জোড়া সেঞ্চুরিতে ভর করে প্রথম ইনিংসে ৪৬৯ রান করে অস্ট্রেলিয়া। এছাড়া ৪৮ ও ৪৩ রান করে করেন অ্যালেক্স ক্যারি ও ডেভিড ওয়ার্নার।

জবাবে ব্যাটিংয়ে নেমে অস্ট্রেলিয়ার চার পেসার প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, স্কট বোল্যান্ড ও ক্যামেরন গ্রিনের গতির মুখে পড়ে ২৯৬ রানেই অলআউট হয় ভারত। সর্বোচ্চ ৩ উইকেট নেন কামিন্স। দুটি করে উইকেট নেন স্টার্ক, বোল্যান্ড ও ক্যামেরন।

ভারতের হয়ে আজিঙ্কা রাহানে সর্বোচ্চ ৮৯ রান করেন। এছাড়া শার্দুল ঠাকুর করেন ৫১ রান। আর স্পিনিং অলরাউন্ডার রবিন্দ্র জাদেজা করেন ৪৮ রান।

ভারত ২৯৬ রানে অলআউট হওয়ায় প্রথম ইনিংসে ১৭৩ রান লিড পায় অস্ট্রেলিয়া। ১৭৩ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ৮ উইকেটে ২৭০ রান করে ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। দলের হয়ে ৬৬ রানে অপরাজিত ছিলেন অ্যালেক্স ক্যারি। ৪১ রান করে করেন মার্নাসলাবুশেন ও মিচেল স্টার্ক।

জয়ের জন্য চতুর্থ ইনিংসে ভারতের লক্ষ্য দাঁড়ায় ৪৪৪ রান। এর আগে ২০০৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪১৮ রানের টার্গেট তাড়ায় জয়ের রেকর্ড গড়ে ওয়েস্ট ইন্ডিজ। কাজেই টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে জিততে হলে ভারতকে রেকর্ড গড়তে হতো; কিন্তু ব্যাটিং বিপর্যয়ের কারণে সেটা করতে পারেননি কোহলি-রোহিত শর্মারা।