ব্রাজিলকে চোখ রাঙাচ্ছে অতীত

এবারের বিশ্বকাপে শিরোপা জয়ের অন্যতম ফেভারিট মানা হচ্ছে ব্রাজিলকে। শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ব্রাজিল যে ধরনের ফুটবল খেলেছে তা দেখে তাদের প্রতি বাজি ধরতে পারনে যে কেউই।

কোয়ার্টার ফাইনালের ম্যাচে ব্রাজিলের প্রতিপক্ষ ক্রোয়েশিয়া। এই ম্যাচের আগে ব্রাজিলকে চোখ রাঙাচ্ছে অতীত পরিসংখ্যান।

ব্রাজিল-ক্রোয়েশিয়ার ম্যাচ দিয়েই এবারের বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের যাত্রা শুরু হবে। আগামীকাল শুক্রবার (৯ ডিসেম্বর) বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে ম্যাচটি।

গত ২০ বছর ধরে বিশ্বকাপের নক আউটে কোনো ইউরোপিয়ান দলকে হারাতে পারেনি ব্রাজিল। এই ম্যাচে ক্রোয়েশিয়াকে হারিয়ে নতুনভাবে নিজেদের জাগরণের জানান দিতে চায় তিতের শিষ্যরা।

২০০২ সালে শেষবারের মতো বিশ্বকাপের নক আউটে কোনো ইউরোপিয়ান দলকে হারিয়েছিল ব্রাজিল। ফাইনালে জার্মানিকে ২-০ গোলে হারিয়ে শিরোপা জিতেছিল তারা। এরপর আর নকআউটে কোনো ইউরোপিয়ান দলকে হারাতে পারেনি ব্রাজিল।

এরপর আরও চারটি বিশ্বকাপ খেলেছে ব্রাজিল। যার মধ্যে তিনটি বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিতে হয়েছে তাদের। আর ২০১৪ সালে স্বাগতিক ব্রাজিলকে সেমিফাইনাল থেকে বিদায় নিতে হয়েছিল। সেবার তৃতীয় স্থান নির্ধারনী ম্যাচেও হেরেছিল তারা।

এই চার বিশ্বকাপের নক আউট রাউন্ডে তিন গোল করেছিল ব্রাজিল আর হজম করেছিল ১৫ গোল। তবে এবার বিশ্বকাপে ইতোমধ্যে দক্ষিণ কোরিয়াকে চার গোল দিয়েছে সেলেসাওরা।

২০০৬ সাল থেকে নক আউটে ইউরোপিয়ান দলগুলোর কাছে ব্রাজিলের পরাজয় :

২০০৬- ব্রাজিল ০-১ ফ্রান্স (কোয়ার্টার ফাইনাল)

২০১০- ব্রাজিল ১-২ নেদারল্যান্ডস (কোয়ার্টার ফাইনাল)

২০১৪- ব্রাজিল ১-৭ জার্মানি (সেমি ফাইনাল)

২০১৪- ব্রাজিল ০-৩ নেদারল্যান্ডস (তৃতীয় স্থান নির্ধারনী)

২০১৮- ব্রাজিল ১-২ বেলজিয়াম (কোয়ার্টার ফাইনাল)