ব্যাটিং-বোলিং ব্যর্থতায় বাংলাদেশের বড় হার

নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ-নিউজিল্যান্ড মুখোমুখি লড়াইয়ে নেমেছিল। বাংলাদেশকে ৮ উইকেটে হারিয়ে টুর্নামেন্টে প্রথম জয় তুলে নিয়েছে স্বাগতিকরা।

রবিবার (৯ অক্টোবর) ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই অসুবিধায় পড়েছে বাংলাদেশ।

ইনিংসের দ্বিতীয় ওভারেই ফেরেন ওপেনার মেহেদি হাসান মিরাজ। আগের ম্যাচগুলোর মতোই রান করতে ব্যর্থ ছিলেন তিনি। মিরাজ ফিরলেও দীর্ঘদিন পর সুযোগ পেয়ে নিজেকে প্রমাণের চেষ্টা করেছেন নাজমুল হোসেন শান্ত। ২৯ বলে ৩৩ রান করে ফেরেন তিনি।

এছাড়াও লিটন দাসের ব্যাট থেকে আসে ১৬ বলে ১৫ রান। ধীরগতির আউট ফিল্ডে পুরোটা সময় রান তুলতে ভুগতে হয়েছে বাংলাদেশকে। ইনিংসে মাত্র ১২ বার বল বাউন্ডারি ছাড়া করতে পেরেছেন বাংলাদেশি ব্যাটাররা। যার মধ্যে ছক্কা মাত্র দুইটি।

নিউজিল্যান্ডের বিপক্ষে এই ম্যাচে ছন্দে থাকা আফিফের ব্যাট থেকে আসে ২৪ রান। ২৬ বলের এই ইনিংসে একবারও বল সীমানা ছাড়া করতে পারেননি। অধিনায়ক সাকিব আল হাসানও চেষ্টা করেছিলেন দলের রান বাড়াতে। তার ব্যাট থেকে আসে ১৬ রান।

সাকিবের বিদায়ের পর হাত খোলার চেষ্টা করেন উইকেটরক্ষক ব্যাটার নুরুল হাসান। ইনিংসের ১৯তম ওভারে দুই ছক্কায় রানের গতি কিছুটা বাড়াতে পারে বাংলাদেশ। সোহানের ব্যাট থেকে আসে ১২ বলে ২৫ রান। শেষ পর্যন্ত ১৩৭ রানে থামে বাংলাদেশের ইনিংস।

জবাবে ব্যাট করতে নেমে ২৪ রানে প্রথম উইকেট হারায় নিউজিল্যান্ড। ফিন অ্যালেন ১৮ বলে ১৬ রানে আউট হন। প্রথম উইকেট হারানোর পর ডেভন কনওয়ে ও অধিনায়ক কেন উইলিয়ামসন লম্বা ইনিংস খেলেন। ডেভনের ব্যাট থেকে আসে ৫১ বলে ৭০ রান ও অধিনায়ক ২৯ বলে ৩০ রান করেন।

দলের ১০৯ রানে উইলিয়ামসন আউট হন। অবশ্য ততক্ষণে নিশ্চিত জয়ের পথেই হাঁটছিল স্বাগতিকরা। ডেভন গ্লেন ফিলিপসকে সাথে নিয়ে বাকি কাজ সারেন। মাত্র দুই উইকেট হারিয়ে ১৩ বল হাতে রেখেই ৮ উইকেটে জয় পায় নিউজিল্যান্ড।