বৃষ্টিবিঘ্নিত ম্যাচে সিরিজ জিততে চাই ১১৯ রান

আফগানিস্তানের বিপক্ষে প্রথমবারের মতো টি-টোয়েন্টি সিরিজ জিততে টাইগারদের করতে হবে ১৭ ওভারে ১১৯ রান। এর আগে ২০১৮ সালে দেরাদুনে ৩-০ ব্যবধানে হারে টাইগাররা। গত বছর মিরপুরে দুই ম্যাচের সিরিজটি ড্র হয়।

রবিবার (১৬ জুলাই) আগে ব্যাট করে ৭ উইকেট হারিয়ে ১১৬ রান করে আফগানিস্তান ক্রিকেট দল।

শুক্রবার সিরিজের প্রথম ম্যাচে ২ উইকেটের রোমাঞ্চকর জয়ে ১-০ তে সিরিজে এগিয়ে আছে বাংলাদেশ।

রবিবার সিরিজের দ্বিতীয় ম্যাচে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নেমেই তাসকিনের আগ্রাসনে ১৬ রানেই দুই ওপেনারের উইকেট হারায় সফরকারীরা। এরপর দলের হাল ধরেন ইব্রাহিম জাদরান ও মোহাম্মদ নবি। ৭.২ ওভারে আফগানদের সংগ্রহ ছিল ৩৯/২ রান। ২০ বলে ১১ এবং ১৪ বলে ১১ রানে অপরাজিত ইব্রাহিম জাদরান ও মোহাম্মদ নবি। সন্ধ্যা ৬.৩৬ মিনিটে শুরু হয় বৃষ্টি। বৃষ্টির কারণে খেলা বন্ধ ছিল প্রায় দুই ঘণ্টা।

বৃষ্টি থেমে গেলে রাত সোয়া ৮টায় শুরু হয় খেলা। দীর্ঘ সময় খেলা বন্ধ থাকায় ম্যাচের দৈর্ঘ্য কমে যায় ৩ ওভার। বৃষ্টির পর খেলতে নেমে সুবিধা করতে পারেনি আফগানরা। ২৮ রান তুলতে হারায় ৩ উইকেট। বৃষ্টির পর খেলা শুরু হলে প্রথম আঘাত হানেন পেসার মোস্তাফিজুর রহমান। তার বলে ক্যাচ তুলে দিয়ে ফেরেন দুইবার জীবন পাওয়া মোহাম্মদ নবি। সাজঘরে ফেরার আগে নবি ২২ বলে করেন ১৬ রান।

নবি আউট হওয়ার পর ইব্রাহিম জাদরান দ্রুত কিছু রান স্কোর বোর্ডে জমা করতে চেয়েছিলেন। মোস্তাফিজের করা ১০ম ওভারে এক চার আর এক ছয়ে ১৫ রান আদায় করে নেন ইব্রাহিম। অবশ্য পরের ওভারেই সাকিবের বলে শান্তর কাছে ক্যাচ দিয়ে ফেরেন ইব্রাহিম। ইব্রাহিম জাদরান আউট হওয়ার আগে ২৭ বলে ২২ রান করেন। একই ওভারে ৫ রান করে ফেরেন নজিবুল্লাহ। তার বিদায়ে ১১ ওভারে ৬৭ রানে পঞ্চম উইকেট হারায় আফগানরা।

ষষ্ঠ উইকেটে করিম জানাতের সাথে ২৯ বলে ৪২ রানের কার্যকরী জুটি গড়েন আজমতউল্লাহ ওমরজাই। ২১ বলে ২৫ করা আজমতউল্লাহকে ফিরিয়ে জুটি ভাঙ্গেন মোস্তাফিজ। পরের ওভারে তাসকিনের তৃতীয় শিকার হন করিম জানাত। ১৫ বলে ২০ রান করে নাজমুল হোসেন শান্তর ক্যাচ হন তিনি। ম্যাচে তৃতীয় উইকেট পেলেন তাসকিন। ১৭ ওভার শেষে আফগানদের সংগ্রহ দাঁড়ায় ১১৬। তবে বৃষ্টি আইনে বাংলাদেশকে জেতার জন্য ১১৭ এর পরিবর্তে করতে হবে ১১৯।

তবে ব্যাটিংয়ে নেমে লিটন-আফিফ জুটির দুর্দান্ত শুরুতে অনেকটাই সুবিধাজনক অবস্থানে টাইগাররা। ৪ ওভার শেষে টাইগারদের সংগ্রহ বিনা উইকেটে ৩৭।