বিশ্বকাপের দুই মাসকটের নাম জানালো আইসিসি

ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরের পর্দা উঠতে বাকি আর মাত্র ৫ দিন। আগামী ৫ অক্টোবর উদ্বোধনী দিনে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ড লড়বে রানার্সআপ নিউজিল্যান্ডের বিপক্ষে। তার আগে বিশ্বকাপের মাসকটের নাম প্রকাশ করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি)।

গত ১৯ আগস্ট ওয়ানডে বিশ্বকাপের মাসকট উন্মোচন করলেও নাম দেয়া হয় নি তখন। লিঙ্গ সমতা তুলে ধরতে আইসিসি এবারের বিশ্বকাপে দুই মাসকট উন্মোচন করেছিল। গত মাসে উন্মোচিত লাল পোশাক পরা মাসকটটি ছিল নারী আর নীল পোশাকেরটা পুরুষ। মাসকটের নাম ঠিক করতে ভোটাভুটির আয়োজন করে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।

আইসিসি ইভেন্টের প্রধান ক্রিস টেটলি জানান, সবচেয়ে বেশি ক্রিকেটপ্রেমী যে দুটি নাম প্রস্তাব করবেন, সেই নামই চূড়ান্ত করা হবে। বিশ্বকাপ শুরুর মাত্র পাঁচ দিন আগে সেই নাম দুটি প্রকাশ করল আইসিসি।

আইসিসি জানিয়েছে, মাসকট দুটির নাম ব্লেজ এবং টঙ্ক। এই দুই মাসকটকে বিশ্বকাপের সব ভেন্যুতে দেখা যাবে। এ ছাড়া ফ্যানস পার্কগুলোয়ও থাকবে। মাসকট দুটি দর্শক-সমর্থকদের সঙ্গে মিশে গিয়ে তাদের আরও উজ্জীবিত করবে।

‘ব্লেজ’ হলো নারী মাসকট, যে দ্রুতগতিতে বোলিং করে ব্যাটারদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে দেয়। নির্ভুলতা, অতুলনীয় প্রতিফলন, সীমাহীন নমনীয়তা ও দৃঢ় সংকল্পের কারণে সে একজন ফাস্ট বোলিং সেনসেশন। ব্লেজ লাল রঙের পোশাকের সঙ্গে কোমরে একটি বেল্ট বেঁধেছে, যেটার সঙ্গে ছয়টি ক্রিকেট বলের মতো ক্ষমতাসম্পন্ন গোলাকার বস্তু রয়েছে। প্রতিটিই খেলার কৌশল পরিবর্তনের জন্য ব্যবহার করা হয়।

আর ‘টঙ্ক’ হলো পুরুষ মাসকট। নীল পোশাক পরা হিমশীতল স্বভাবের টঙ্ক একজন চ্যাম্পিয়ন ব্যাটার। সে একটি তড়িৎচুম্বকীয় ব্যাট দিয়ে খেলে। এটা দিয়ে সব ধরনের শট খেলতে পারে। তার একেকটা শট চমকে দেওয়ার মতো, ব্যাটিং-চাতুর্য দর্শকদের আনন্দের উপলক্ষ এনে দেয় এবং ক্রিকেটের সর্বৃবহৎ মঞ্চকে আলোকিত করে।