বাড়বে ট্রেনের ভাড়া, তালাকের খরচ

প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেটে ট্রেনের টিকিটের উপর ১৫ শতাংশ মূল্য সংযোজন কর আরোপের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ কারণে শীতাতপ নিয়ন্ত্রিত (এসি) ও প্রথম শ্রেণির ট্রেনের টিকিটের দাম ১৫ শতাংশ বাড়বে।

বৃহস্পতিবার (৯ জুন) ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থানকালে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ তথ্য জানান।

প্রস্তাবিত বাজেটে অর্থমন্ত্রী বলেন, শীতাতপ নিয়ন্ত্রিত সার্ভিসের পাশাপাশি প্রথম শ্রেণির রেলওয়ে সেবার ওপর ১৫ শতাংশ মূসক আরোপের প্রস্তাব করছি। এর ফলে এসি টিকিটের পাশাপাশি ট্রেনের চেয়ার কোচের টিকিটেও বাড়তি ভাড়া গুণতে হবে।

প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেটের আকার হচ্ছে ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা। বাজেটের বড় আকারের সঙ্গে সঙ্গে ঘাটতি বাজেটও এবার অনেক। অনুদান বাদে এ বাজেটের ঘাটতি ২ লাখ ৪৫ হাজার ৬৪ কোটি টাকা। এ টাকা জিডিপির সাড়ে ৫ শতাংশের সমান।

অনুদানসহ বাজেট ঘাটতির পরিমাণ ২ লাখ ৪১ হাজার ৭৯৩ কোটি টাকা, যা জিডিপির ৫ দশমিক ৪০ শতাংশের সমান।

অন্যদিকে, নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেটে তালাকের খরচ বাড়ানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেন, ‘এনবিআরের তথ্যানুযায়ী, তালাকের রেজিস্ট্রেশন স্ট্যাম্প ছিল ৫০০ টাকা। নতুন ঘোষিত বাজেটে এই অর্থ বাড়িয়ে করা হয়েছে ২০০০ টাকা।’

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, রাজধানীতে তালাকের সংখ্যা বেড়ে দ্বিগুণ হয়েছে। ২০২১ সালে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ৭ হাজার ২৪৫টি ডিভোর্স নোটিশ পাঠানো হয়েছে। এগুলোর মধ্যে ৫ হাজার ১৮৩টি স্ত্রীরা এবং ২ হাজার ৬২টি স্বামীরা পাঠিয়েছেন।

তালাকের মূল কারণ হিসেবে দেখা গেছে, অভাব, শারীরিক ও মানসিক নির্যাতন, মাদকাসক্তি, যৌতুক, কোভিড-পরবর্তী হতাশা ও পরকীয়া, যোগ করেন তিনি।