বানিয়াচংয়ে রাজীব নূরসহ ৪ সাংবাদিক হামলার শিকার

হবিগঞ্জের বানিয়াচংয়ে ভূ-পর্যটক ও ভ্রমণকাহিনী লেখক রামনাথ বিশ্বাসের বাড়ি দখলের খবর সংগ্রহ করতে গিয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের স্পেশাল অ্যাসাইনমেন্ট এডিটর রাজীব নূরসহ চার সাংবাদিক হামলার শিকার হয়েছেন।

রবিবার (১১ সেপ্টেম্বর) বিকালে উপজেলা সদরের ২ নং উত্তর-পশ্চিম ইউনিয়নের বিদ্যাভুষণ পাড়ার রামনাথ বিশ্বাসের বাড়ির সামনে এই হামলার ঘটনা ঘটে।

হামলার শিকার অন্য তিন সাংবাদিক হলেন, কালের কণ্ঠের বানিয়াচং প্রতিনিধি মোশাহেদ মিয়া, হবিগঞ্জ সমাচার পত্রিকার বানিয়াচং প্রতিনিধি তৌহিদ মিয়া এবং দেশসেবা পত্রিকার বানিয়াচং প্রতিনিধি আলমগীর রেজা।

আহতদের বানিয়াচং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে চিকিৎসা দেওয়া হয়েছে। এ ঘটনায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন রাজীব নূর।

ঘটনার বর্ণনা দিয়ে সাংবাদিক রাজীব নূর বলেন, ‘ভূ-পর্যটক ও ভ্রমণকাহিনী লেখক রামনাথ বিশ্বাসের বাড়ি অনেক দিন যাবত দখল করে রেখেছে ওয়াহেদ মিয়া ও তার পরিবার। এ বিষয়ে সরেজমিন প্রতিবেদন তৈরির জন্য আমরা সেখানে গিয়েছিলাম।’

তিনি আরও বলেন, ‘আমার সঙ্গে থাকা মোশাহেদ মিয়া নিজের পরিচয় দিয়েই ওয়াহেদ মিয়ার সঙ্গে সালাম ও কুশল বিনিময় করছিলেন। ওই সময় আমি রামনাথ বিশ্বাসের ঘরের একটি ছবি তুলি। ছবির তোলার পরপর ওয়াহেদ মিয়া চড়াও হন এবং ছবি তোলার কারণ জানতে চান। আমরা আমাদের উদ্দেশ্য ব্যাখ্যা করতে থাকার এক পর্যায়ে তার ছেলে ওয়ালিদসহ কয়েকজন আসে এবং টান দিয়ে আমার মোবাইল কেড়ে নেয়। এক পর্যায়ে ওয়ালিদের সাথে আরও কয়েকজন যুবক জড়ো হয় এবং লাঠিসোঁটা দিয়ে আমাদেরকে মারধর শুরু করে। আমাদের সাথে থাকা আলমগীর ও তৌহিদকে বেধড়ক পিটিয়েছে তারা।’

এদিকে হামলার অভিযোগ অস্বীকার করে ওয়াহেদ মিয়া জানান, অনুমতি ছাড়া ছবি তোলার কারণ জানতে চেয়েছি। হামলার কোনো প্রশ্নই আসে না।

এ বিষয়ে বানিয়াচং থানার ওসি অজয় চন্দ্র দেব জানান, সাংবাদিকদের ওপর হামলার ঘটনাটি শুনেছি। অভিযোগ পেলে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, উক্ত ঘটনায় বানিয়াচং মডেল প্রেসক্লাব তীব্র নিন্দা, প্রতিবাদ ও গ্রেফতারের দাবি জানিয়েছে।